শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |
শিরোনাম
এবার ১৩ নম্বর জার্সি পরে দুই গোল দিলেন সানি লিওন  » «   ধর্মই বদলে দিয়েছে যে ১০ মুসলিম ক্রিকেটারের জীবন!  » «   যে কারণে হেলিকপ্টারে নোয়াখালী গেলেন পূর্ণিমা  » «   সৌদি বিশ্ববিদ্যালয়ে অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি শিক্ষার্থী  » «   ঐশ্বরিয়ার জন্য কষ্ট পান সালমান খান!  » «   সিলেটের রাজনীতির মাঠের বহুল আলোচিত নিপু গ্রেপ্তার  » «   টমি মিয়া’স ইন্সট্টিউটের শিক্ষার্থীদের মধ্যে সনদ বিতরণ অনুষ্ঠিত  » «   বেনাপোল সীমান্তে ফেনসিডিল ও গাঁজা সহ আটক ২  » «   আওয়ামী এজেন্টরা সিলেট যুবদলের ঐক্য বিনষ্ট করেছে  » «   কানাইঘাট থেকে আলিম উদ্দিন নিখোঁজ  » «   বড়াইগ্রামে এমপি’র কারণে জীবন ফিরো পেলো ‘বটগাছ’টি  » «   সিলেট যুবদলের বিভিন্ন থানা ও পৌর কমিটি বিলুপ্তির প্রতিবাদ  » «   ছাতকে আগুনে পুড়ল মোরগসহ পোল্ট্রি ফার্ম   » «   ছাতকে ক্যান্সারে আক্রান্ত মাকে বাঁচাতে কন্যার আকুতি  » «   জকিগঞ্জে হাত-পা বেঁধে নির্যাতনকারী মেম্বার আটক  » «  

জাতীয় সংসদে মুক্তিযোদ্ধা খোকার প্রথম জানাজা

আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :বীর মুক্তিযোদ্ধা, বিএনপির ভাইস চেয়ারম্যান ও অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার প্রথম জানাজা সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টার কিছু সময় পর জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় এই মুক্তিযোদ্ধার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। দেশের মাটিতে এটিই তার প্রথম জানাজা।

জানাজায় সাবেক রাষ্ট্রপতি, মন্ত্রিপরিষদ সদস্য, জাতীয় সংসদের সদস্য, বিএনপির জ্যেষ্ঠ নেতারাও ছাড়াও খোকার রাজনৈতিক শুভাকাঙ্ক্ষীরা উপস্থিত ছিলেন।

জানাজার আগে খোকার পরিবারের পক্ষ থেকে বক্তৃতা করেন তার বড় ছেলে প্রকৌশলী ইশরাক হোসেন। তিনি তার বাবার রুহের মাগফেরাত কামনায় সবার কাছে দোয়া চান।

এরআগে সকাল সাড়ে আটটার দিকে সাদেক হোসেন খোকার মরদেহ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে। আগের দিন বুধবার নিউ ইয়র্ক থেকে তার কফিন নিয়ে ঢাকার পথে রওনা হন পরিবারের সদস্যরা।

মুক্তিযুদ্ধের সময় গেরিলা বাহিনী ক্র্যাক প্লাটুনের এই বীরযোদ্ধার মরদেহ দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের জনগণের শ্রদ্ধার জন্য রাখা হবে। জোহরের নামাজের পর নয়াপল্টনে দ্বিতীয় নামাজে জানাজার পর পর্যায়ক্রমে দক্ষিণ সিটি কর্পোরেশন, গোপীবাগের বাসভবন ও ধুপখোলা মাঠে জানাজা শেষে তাকে জুরাইন কবরস্থানে দাফন করার কথা রয়েছে।

জানাজা শেষে খোকার কফিনে ফুলেল শ্রদ্ধা জানান তার দীর্ঘদিনের রাজনৈতিক সহকর্মীরা।ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার প্রথম জানাজা জ্যামাইকা মুসলিম সেন্টার মসজিদে অনুষ্ঠিত হয়েছে। জানাজায় যুক্তরাষ্ট্রে অবস্থানরত সর্বস্তরের বাংলাদেশিরা অংশ নিয়েছেন। জানাজা শেষে তাকে গার্ড অব অনার দেয়া হয়।

বাংলাদেশ সময় বুধবার সকালে সাদেক হোসেন খোকার মরদেহ নিয়ে ঢাকার উদ্দেশে রওনা দেয় তার পরিবার।

সাদেক হোসেন খোকা সোমবার বেলা ১টা ৫০ মিনিটে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের একটি হাসপাতালে চিকিৎসাধীন মারা যান। ক্যান্সারে আক্রান্ত খোকা প্রায় পাঁচ বছর ধরে যুক্তরাষ্ট্রে নির্বাসিত ছিলেন।

সবশেষ ১৮ অক্টোবর নিউইয়র্কের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোয়ান ক্যাটারিং ক্যান্সার সেন্টারে ভর্তি হন খোকা। গত সোমবার তার শ্বাসনালী থেকে টিউমার অপসারণ করা হয়। নিউইয়র্ক সময় রাত ২টা ৫০ মিনিটে ও বাংলাদেশ সময় সোমবার দুপুর ১টা ৫০ মিনিটে তার মৃত্যু হয়।

১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালে সাদেক হোসেন খোকা মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। তিনি ছিলেন একজন গেরিলা যোদ্ধা। ১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনে প্রথম সাদেক হোসেন খোকা বিএনপি থেকে এমপি নির্বাচিত হন। তার দল সরকার গঠন করলে তিনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব লাভ করেন। পরবর্তী সময়ে ১৯৯৬ ও ২০০১ সালেও তিনি সাংসদ নির্বাচিত হন। পরে তাকে ক্রীড়া প্রতিমন্ত্রী করা হয়। ২০০১ সালে তার দল সরকার গঠন করলে তিনি মৎস্য ও পশুসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব লাভ করেন। ২০০২ সালে তিনি অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের মেয়র হন।

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

(আমার বাংলাদেশ/রুআহমেদ//// )

সর্বশেষ সংবাদ

Developed by: -