রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |
শিরোনাম
খেয়েও কেন অপুষ্টিতে ভোগে বাংলাদেশিরা?  » «   বিস্মিত সালমান-ক্যাটরিনার ম্যানেজার!  » «   পুরস্কারের টাকায় মায়ের চিকিৎসা করাবেন স্বর্ণজয়ী অন্তরা  » «   এবার যাকে বিয়ে করছেন তাহসান  » «   প্রধানমন্ত্রী রাজনীতির পাকা খেলোয়াড়, মেসির মতো গোল দেন: নাসিম  » «   সিলেটে ভারতীয় কসমেটিকসসহ যুবক আটক  » «   রাজনগর আওয়ামী লীগের সভাপতি ভেলাই, সম্পাদক মিলন  » «   মিথিলার বিয়ের রাতে যা লিখলেন তাহসান  » «   ঢাকায় আসছেন সালমান-ক্যাটরিনা  » «   এসএ গেমসে যে সব ইভেন্টে স্বর্ণ জিতল বাংলাদেশ  » «   বাংলাদেশের সাথে বিয়ের মাধ্যমে নারীর সম্পর্কও হয়ে গেল: সৃজিত  » «   রুম্পার মৃত্যুর ঘটনায় কথিত প্রেমিক আ’ট’ক  » «   মিথিলার পর এবার অপু বিশ্বাসের বিয়ের ঘোষণা  » «   এবার মু’খোমু’খি বাংলাদেশ-শ্রীলঙ্কা  » «   কুড়াবাজার ইউনিয়ন ছাত্র জমিয়তের মাসিক বৈঠক অনুষ্ঠিত  » «  

যে কারণে গাল কিংবা থুতনিতে টোল পড়ে

আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :বিশেষ করে গালে টোল থাকলে কমবেশি সবাই খুশি হন। টোল পড়া ব্যক্তিদের অন্যরাও পছন্দ করেন। কারণ, টোলের ফলে কাউকে দেখতেও সুন্দর লাগে। অথচ, শারীরিক বিকৃতির ফল হলো এই টোল।

মানুষের হাসির জন্য দায়ী যে মাংসপেশি, তার নাম জাইগোম্যাটিক মেজর। এটি মানুষের মুখ কোনাকুনি বা তির্যকভাবে বাঁকা করে হাসতে সাহায্য করে। মানুষের গালের হাড় থেকে মুখের প্রান্ত পর্যন্ত বিস্তৃত হয় এর জন্যই।

আর এই পেশির বিকৃতির ফলেই টোল পড়ে সাধারণত। স্বাভাবিক আকারের থেকে এই পেশির আকার ছোট কিংবা দুই ভাগে বিভাজিত হওয়ার ফলে থুতনিতে বা গালে টোল দেখা যায়। গালের টোলের জন্য হাসার প্রয়োজন পড়লেও থুতনির টোল সবসময়ই দেখা যায়।

সচরাচর টোল পড়া মানুষের দুই গালেই টোল দেখা যায়। মাঝে মাঝে এক গালেও দেখা যায়। তবে এটা একেবারেই বিরল। গবেষণায় দেখা গেছে, টোল বিষয়টা জেনেটিক কারণে হয়, তবে অনেকে এর বিরোধিতাও করেন। মা-বাবার কারো টোল থাকলে তাদের সন্তানের টোল থাকার সম্ভাবনা প্রায় ২৫-৫০ শতাংশ।

এক্ষেত্রে দু’জনের একজনের টোল সৃষ্টিকারী জিন সন্তানের মধ্যে থাকলেই চলবে। আর মা-বাবার টোল থাকলে সন্তানের টোল থাকার সম্ভাবনা ৫০-১০০ ভাগ! মা-বাবার কারোই এটি না থাকলে সন্তানের টোল থাকার সম্ভাবনা নেই। মুখে অতিরিক্ত চর্বি জমে যাওয়ার কারণেও টোল পড়ে। তবে তা স্থায়ী নয়।

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

(আমার বাংলাদেশ/কে-আহমেদ/এ/ম )

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

সর্বশেষ সংবাদ

Developed by: -