শুক্রবার, ২১ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ |
শিরোনাম
দরিদ্র্যতা কমাতে ধনীরা গরিবদের বিয়ে করুন: ইন্দোনেশিয়ার মন্ত্রী  » «   তাহিরপুরে সংস্কার হচ্ছে না শহিদমিনার  » «   শাবিতে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহিদ দিবস পালিত  » «   ৬৮ বছরেও হয়নি ভাষা সংগ্রামীদের তালিকা  » «   সুনামগঞ্জে প্রথম প্রহরে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন  » «   গোলাপগঞ্জে একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা  » «   গোয়াইনঘাটে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি  » «   সিলেট জেলা ছাত্রদলের ৫ সাংগঠনিক টিম গঠন  » «   শ্রদ্ধার ফুল হাতে সিলেট শহীদ মিনারে মানুষের ঢল  » «   প্রেমিকের সাথে হোটেলে প্রবাসীর স্ত্রী, জেল-জরিমানা  » «   এই প্রথম ইংল্যান্ড দলে একসাথে ৩ মুসলিম ক্রিকেটার  » «   আমি উধাও হইনি, দেশেই আছি : বুবলী  » «   জাতীয় দলে ডাক পেলেন মেহেরপুরের সোহাস  » «   প্রেমিকাকে ৮৭ লাখ টাকা হাতখরচ দেন রোনালদো  » «   শহীদ মিনারে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর গভীর শ্রদ্ধা নিবেদন  » «  

চীনা পদ্ধতিতে তরমুজ চাষ, কৃষকদের মাঝে বাড়তি উৎসাহ-উদ্দীপনা

আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :ময়মনসিংহের ফুলপুরে চীনা পদ্ধতিতে উন্নতমানের তরমুজ চাষ করায় কৃষকদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়েছে। জানা গেছে, চীন দেশের তিন সদস্যের একটি দল উপজেলার সিংহেশ্বর গ্রামে উন্নতমানের তরমুজ চাষ করতে ১২ একর জমি ভাড়ায় নেন।

এতে স্বচ্ছ পলিথিনের ছাউনিতে ১৬৮টি সেড নির্মাণ করে গত ২০ ডিসেম্বর থেকে তরমুজ চাষ শুরু করেছেন। যা দেখার জন্য বিভিন্ন জায়গা থেকে অসংখ্য দর্শনার্থী আসছেন। এরই মাঝে বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ, উপ-পরিচালক মো. আব্দুল মাজেদ, অতিরিক্ত পরিচালক মো. আসাদুল্লাহ, উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আল মামুন প্রকল্প পরিদর্শনে এসে কৃষকদের সঙ্গে মতবিনিময় সভা করেছেন।

জমিদাতা রমজান আলী জানান, চীন দেশের মি. ডিং জাং, লেহে কিং ও মি. সান জং বাংলাদেশে মূলত থ্রি-হুইলার গাড়ির ব্যবসা করে থাকেন। এ বছর আমাদের এলাকায় ১২ একর জমি ভাড়ায় নিয়ে তরমুজ চাষ করছেন। ফলন দেখে ধারণা করা হচ্ছে এ বছর তাদের কমপক্ষে ৩ কোটি টাকা লাভ হবে।

পরিচর্যাকারী শ্রমিক আ. আলিম জানান, মাসিক ১০ হাজার টাকা বেতনে স্থানীয় ১২ জন লোক তাদের সঙ্গে কাজ করছেন। শ্রমিক মহর আলী জানান, চাইনিজদের সঙ্গে কাজ করে উন্নতমানের তরমুজ চাষের প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হওয়ার চেষ্টা করছি।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা সিরাজুল ইসলাম খান জানান, চীনারা প্রতি গাছে মাত্র ২টি করে তরমুজের কড়া রেখে বাকিগুলো তুলে ফেলে দিচ্ছেন। এতে তরমুজগুলো অনেক বড় হবে। তাদের কাছে আমাদের অনেক শিক্ষণীয় বিষয় রয়েছে।

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

(আমার বাংলাদেশ/রু-আহমেদ/প/ম )

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

সর্বশেষ সংবাদ

Developed by: -