সোমবার, ৬ এপ্রিল ২০২০ খ্রীষ্টাব্দ | ২৩ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ |
শিরোনাম
কেমন আছেন মধ্যপ্রাচ্যে কর্মরত আমাদের প্রিয়জনেরা!  » «   এবার প্রথম সিলেটে করোনায় আক্রান্ত চিকিৎসক  » «   কানাইঘাটে ব্যবসায়ীকে ছুরিকাঘাত, আটক ১  » «   জগন্নাথপুরে ভূয়া লন্ডনি কন্যা সহ গ্রেফতার ৩  » «   নবীগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় জগন্নাথপুরের যুবক নিহত  » «   আরও প্রবাসীকে ফিরিয়ে আনছে সরকার  » «   যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত বিয়ানীবাজারের কামাল  » «   চীনের ল্যাবেই তৈরি হয়েছিল করোনা  » «   ‘চাল যায়, চাল আসে-তাই নিয়ে সবাই হাসে’  » «   করোনায় শ্রীমঙ্গলে সরব প্রশাসন  » «   সিঙ্গাপুরে ২৬ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   যে কারণে করোনা রোগীর লক্ষণ প্রকাশ পাচ্ছে না  » «   করোনা পরীক্ষার মেশিন আসতেই চিকিৎসকের স্বেচ্ছায় অবসরের আবেদন  » «   মহামারির কারণে যে শহরে রাস্তায় রাস্তায় লাশ পড়ে আছে  » «   বাংলাদেশে করোনাভাইরাসের ভিন্ন আচরণ!  » «  

গোলাপগঞ্জে জীবানুনাশক স্প্রে ও লিফলেট নিয়ে মাঠে মানবতা সেবা সংগঠন

আজিজ খান, গোলাপগঞ্জ (সিলেট) থেকে :নোভেল করোনা ভাইরাসের কারণে আতঙ্ক যেমন বাড়ছে তেমনি সচেতনতা বাড়াতে  সরকারি বিভিন্ন দপ্তর, জেলা-উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে এগিয়ে এসেছে স্বেচ্ছাশ্রমে কাজ করতে বিভিন্ন সামাজিক সংগঠন। নিজেদের নিরাপদ রাখতে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত থাকবে সরকারী ছুটি। প্রাণঘাতী এই ভাইরাস নিয়ে নানা কাজের অংশ হিসেবে তরুণদের পাশাপাশি সব শ্রেণীর মানুষের এগিয়ে আসা প্রয়োজন।  দেশের ক্রান্তিকালে সবারই দাঁড়াতে হয় হাতে হাত ধরে, কাঁধে কাঁধ মিলিয়ে। প্রস্তুতি নিতে হবে সংকট সমাধানের। মানবতা ডাকছে প্রতিনিয়ত সহযোগিতার হাত বাড়িয়ে এগিয়ে আসতে হবে স্ব স্ব অবস্থান থেকে। গত কয়েকদিন ধরে সিলেটের গোলাপগঞ্জ উপজেলার সামাজিক, সাংস্কৃতিক সংগঠনগুলোকে পথচারীদের সাবান, স্প্রে, মাস্ক, লিফলেটসহ বিভিন্ন উপকরণ বিতরণ করতে দেখা গেছে। ২৫ মার্চ বুধবার বিকেলে গোলাপগঞ্জ উপজেলার ঢাকাদক্ষিণে হাত ধোয়া কর্মসূচি ও যাত্রীবাহী বাসে, রিক্সা, টমটমে জীবানুনাশক স্প্রে ও লিফলেট বিতরণ করতে দেখা গেছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘মানবতা সেবা সংগঠন’।

সংবাদকর্মী স্বেচ্ছাসেবী সংগঠনের জাবেদ আহমদ বলেন, করোনাভাইরাস (কোভিড-১৯ অত্যন্ত সংক্রামক। চীন থেকে এই ভাইরাস অন্য দেশগুলোতে দ্রুত ছড়িয়ে পড়েছে। ভাইরাসের সংক্রমণে আমাদের নিকটবর্তী দেশ ভারতেও অনেক বেশী লোক আক্রান্ত।করোনাভাইরাস আটকাতে এখনই সচেতন না হলে, সব নিয়ম না মানলে ব্যাপক ভাবে রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

স্বেচ্ছাসেবী সংগঠনের তানিম আহমদ বলেন, নোভেল করোনাভাইরাসের এখনো এর কোন ভ্যাকসিন আবিষ্কৃত হয়নি। তাই প্রতিরোধই একমাত্র উপায়। এজন্য নিজেকে সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, বারবার সাবান দিয়ে হাত ধুয়ে নিন (অন্ততপক্ষে ২০ সেকেন্ড) এবং প্রয়োজনে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা, হাঁচি কাশি দেওয়ার আগে টিস্যু দিয়ে মুখ ঢেকে রাখা উচিত এবং ব্যবহারের পর ডাস্টবিনে ফেলে দিয়ে পরে সাবান দিয়ে হাত ধুয়ে নেওয়া। আক্রান্ত অবস্থায় বাসায় অবস্থান করা এবং আক্রান্ত ব্যক্তির মাস্ক ব্যবহার করা যাতে অন্যদের কাছে রোগ না ছড়ায়, আক্রান্ত ব্যক্তির কাছ থেকে নিরাপদ দূরত্বে থাকা(কমপক্ষে ৩ ফুট), দুধ ও ডিম ভাল করে ফুটিয়ে এবং মাংস সঠিকভাবে রান্না করে খাওয়া, জ্বর হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া এবং হাত না ধুয়ে মুখ, চোখ ও নাক স্পর্শ না করা।

সংগঠনের মাছুম আহমদ, জাবের আহমদ, আব্দুর রউফ, এমাদ আহমদ, কামরুল ইসলাম, নাজিম আহমদ, শহিদুর রহমান রাজু সবাই একমত আমাদের মত সমাজের বিত্তবানদের অসহায়, গরীব, দিনমজুর পরিবারের পাশে খাদ্য সামগ্রী নিয়ে দাঁড়ানোর জন্য অনুরোধ করেন।

 (আমার বাংলাদেশ/কাআহমেদ// )

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

সর্বশেষ সংবাদ

Developed by: -