শুক্রবার, ১০ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ২৬ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ |
শিরোনাম
করোনা উপসর্গ নিয়ে বৃদ্ধের মৃত্যু, সৎকার করলো প্রশাসন  » «   সিলেটে ছুরিকাঘাতে শ্রমিক নেতা খুন  » «   কোয়ারেন্টিনে নারী পুলিশ সদস্যের বিষপানে মৃত্যু  » «   মাছ ব্যবসায়ী যখন ডাক্তার’  » «   সিলেটে করোনা সংখ্যা প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে  » «   শিক্ষকের ধর্ষণে ১০ বছরের শিশু অন্তঃসত্তা  » «   পুলিশের হাত থেকে বাঁচতে নদীতে ঝাঁপ নারী নিখোঁজ  » «   একটি ঘুষি দেই দম বন্ধ হয়ে যায় ”তারপর ঘাড় মটকে হত্যা করি  » «   শনিবার বেলা ১১টায় বনানী মসজিদে সাহারা খাতুনের জানাজা  » «   দেশে নতুন ২ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি  » «   সাহেদ যে কাজ করেছে শাস্তি তাকে পেতেই হবে: স্বরাষ্ট্রমন্ত্রী  » «   করোনা জয় করে মানুষের সেবায় ডেপুটি সিভিল সার্জন ডা. মনজুর-এ-মর্শেদ  » «   সাংবাদিক কী সন্ত্রাসী”ভাড়াটিয়া গুন্ডা ”ইকরামুল কবির  » «   নাট্যনির্মাতা স্বপন সিদ্দিকী করোনায় মারা গেলেন  » «   বনানী কবরস্থানে মা বাবার পাশে দাফন করা হবে সাহারা খাতুন’কে  » «  

করোনা আক্রান্ত বিড়াল, চারদিকে নতুন করে তোলপাড়

আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :এতোদিন ধরে বিশেষজ্ঞরা জানাচ্ছিলেন, পোষা প্রাণীদের নিয়ে কোনও ভয় নেই। কারণ করোনা ভাইরাস পশুদের আক্রমণ করে না।

বিশেষজ্ঞদের কথামতো পোষা প্রাণী নিরাপদে ঘরে রাখছিলেন মানুষ। নিজেদের পোষা প্রাণীদের জড়িয়ে ধরে ছবিও পোস্ট করেছেন সেলিব্রিটিরা।

কিন্তু না। এবার করোনায় আক্রান্ত হয়েছে একটি বিড়াল। ঘটনা বেলজিয়ামের। বেলজিয়ান স্বাস্থ্য কর্তৃপক্ষ শুক্রবার এ কথা জানায়। আর এই খবরে বেশ আতঙ্কিত মানুষ।

তবে পোষা প্রাণীদের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনা কিন্তু এই প্রথম নয়। এর আগে হংকং-এ ১৭টি কুকুর এবং ৮টি বিড়ালের উপর করোনা পরীক্ষা করা হয়েছিল।
তার মধ্যে মাত্র ২টি কুকুরের রিপোর্টে কোভিড-১৯ পজিটিভ পাওয়া যায়।

তবে জানা যায়, আক্রান্তরা করোনা আক্রান্তের সংস্পর্শে এসেছিল। সেখান থেকেই ওদের শরীরেও করোনা সংক্রমিত হয়েছিল। তবে আশার খবর ওদের থেকে অন্য পশু বা মানুষের মধ্যে সংক্রমণ হওয়ার সম্ভাবনা কম বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

মূলত পশুদের করোনা আক্রান্তদের থেকে দূরে রাখতে বলা হচ্ছে। এদের থেকে মানুষের সংক্রমণ না হলেও, মানুষের থেকে এদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই সাবধানতা অবলম্বন করতে বলছেন বিশেষজ্ঞরা।

পোষ্যদের গা-হাত-পা চাটতে না দেওয়া, কাছাকাছি না রাখা, পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, নিজেকে ওদের থেকে পরিষ্কার রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

কিন্তু এই খবর শুনে আতঙ্কিত হয়ে ঘরের পোষা প্রাণী বা রাস্তার পশুদের ওপর কোন ধরনের অত্যাচার করতে নিষেধ করছেন তারা।

 (আমার বাংলাদেশ/কাআহমেদ// )

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

সর্বশেষ সংবাদ

Developed by: -