মঙ্গলবার, ২ জুন ২০২০ খ্রীষ্টাব্দ | ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ |
শিরোনাম
করোনা যখন সাংবাদিক পাড়ায়’আক্রান্ত ৫  » «   করোনা নিয়ে শালির বিয়েতে দুলাভাই  » «   সচেতনতা বাড়ানোর জন্য ৬৪ জেলাব্যাপী কাজ করবেন’ তামিম ইকবাল  » «   এসএসসি পাস শিক্ষার্থীদের শুভেচ্ছা জানালেন এম.এ. হান্নান  » «   টেস্টের রিপোর্ট পজেটিভ, করোনায় আক্রা’ন্ত মোহাম্মদ নাসিম  » «   নবীগঞ্জে প্রবাস ফেরত গৃহবধুর মামলায় স্বামীসহ গ্রেফতার ৪  » «   আজমিরীগঞ্জে ৬ জুয়াড়ী আটক  » «   যাত্রী সঙ্কট নিয়ে সিলেট থেকে বিমান চলাচল শুরু  » «   বরেণ্য আলেম আল্লামা মুকাদ্দস আলী অসুস্থ, দোয়া কামনা  » «   ছাতকে করোনা ভাইরাসে ১জনের মৃত্যু  » «   তাহিরপুরে আহত সাংবাদিকের মামলা নেয়নি পুলিশ ?  » «   জগন্নাথপুরে আরেকজন করোনায় আক্রান্ত, বাড়ছে আতঙ্ক  » «   জগন্নাথপুর-সিলেট সড়কের নাজুক দশা, গাড়ি চলাচল বন্ধ  » «   গোলাপগঞ্জে করোনা জয় করলেন আরো ১২ জন  » «   শিক্ষা প্রতিষ্ঠানের অফিস খোলার অনুমতি  » «  

সিলেট শাহী ঈদগাহের নিরব কান্না

আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :ঈদুল ফিতরের আর মাত্র ১-২ দিন পর।দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর সিলেটের ধর্মপ্রাণ মুসলমানরা এ দিন নতুন পোশাক পরিধা’ন করে, গায়ে আতর মেখে ও হাতে জায়নামা’জ নিয়ে ঈদগাহ ময়দানে ছুটে যাবেন- এটাই চিরাচরিত দৃশ্য। কিন্তু প্রাণঘাতি করোনার কারণে এবার সে দৃশ্য দেখা থেকে বঞ্চিত হবে সিলেট শাহী ঈদগাহ।

সিলেট নগরে সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় শাহী ঈদগাহ ময়দানে। সরকারের বিভিন্ন মন্ত্রণালরে মন্ত্রী, স্থানীয় এমপি ও সিলেটের বর্ষিয়ান রাজনীতিবিদ এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের শীর্ষ ব্যক্তিসহ সাধারণ মানুষ ভেদাভেদ ভুলে ঈদের জামাতে শরিক হন এই ঈদগাহে। প্রতিবারই ঈদের নামাজ শেষে করমর্দন ও কোলাকুলি করতে ব্যস্ত হয়ে পড়েন তারা।

কিন্তু এবারে মহামারি করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকায় সিলেটসহ দেশের সব ঈদগাহে ঈদের জামাত না পড়তে নির্দেশনা জারি করেছে ধর্ম মন্ত্রণালয়।

গত বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বর্তমান করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে এবার পবিত্র ঈদুল ফিতরের ঈদের দিন দেশের কোনো ঈদগাহে নামাজ হবে না বলে জানিয়ে দেয়া হয়। ইসলামি শরিয়তে ঈদগাহ ও খোলা জায়গায় ঈদুল ফিতরের নামাজ পড়তে উৎসাহ দেয়া হলেও বর্তমান পরিস্থিতিতে মসজিদে স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামাতের জন্য নির্দেশনা প্রদান করে ধর্ম মন্ত্রণালয়। ঈদের জামাত আয়োজনে বেশকিছু শর্ত দেয়া হয়েছে। এগুলো না মানলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নির্দেশনায় জানানো হয়।

এদিকে, অন্যান্য বছর সিলেট শাহী ঈদগাহ ময়দান প্রস্তুত করতে প্রায় দুই সপ্তাহ আগে থেকে প্রস্তুতি শুরু হয়। ঈদের জামাতের জন্য সিলেট শাহী ঈদগাহ ময়দান প্রস্তুতির সার্বিক দায়িত্ব পালন করে সিলেট সিটি করপোরেশন। বেশকিছু দিন আগে থেকেই শ্রমিকরা কাজ শুরু করে। মাঠের ঘাস কাটা ও পরিস্কার-পরিচ্ছন্ন করাসহ সহ বৃষ্টির আশঙ্কায় আগাম প্রস্তুতিমূলক ব্যবস্থা হিসেবে মাঠে ত্রিপল দিয়ে ঢেকে দেয়া হয়।

ঈদের আগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠ পরিদর্শন করে সার্বিক প্রস্তুতি সম্পর্কে গণমাধ্যমকে অবগত করেন। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতি সবকিছু থমকে দিয়েছে এবার, প্রস্তুত করা হচ্ছে না সিলেট শাহী ঈদগাহ ময়দান।

আজ শুক্রবার (২২ মে) শাহী ঈদগাহ ময়দান ঘুরে দেখা গেছে, ঈদগাহ ময়দানে সংস্কার কাজ চলছে। চারদিকে ছড়িয়ে-ছিটিয়ে আছে মেরামত কাজের সরঞ্জামাদি। এ যেন ভিন্নরূপী এক শাহী ঈদগাহ। যেন কান পাতলে শুনা যাবে বিষন্ন ঈদগাহের নিরব কান্না।সিলেটভিউ

 (আমার বাংলাদেশ/কাআহমেদ// )

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

সর্বশেষ সংবাদ

Developed by: -