শনিবার, ১১ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ২৭ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ |
শিরোনাম
পাপুলের সঙ্গে সন্দেহজনক আর্থিক লেনদেন কুয়েতের সেনা কর্মকর্তা গ্রেফতার  » «   করোনায় আক্রান্ত অমিতাভ বচ্চন হাসপাতালে ভর্তি  » «   জকিগঞ্জে মাদক বিরোধী অভিযানে গাজা সহ ১জনকে আটক করলো পুলিশ  » «   স্বাস্থ্যসেবায় ঘাটতি রাখা যাবে না  » «   যে মসজিদের আযান শুনলো তুর্কিবাসী  » «   করোনা শনাক্ত চিংড়ির প্যাকেটে ,নিষিদ্ধ করল চীন  » «   সিলেটের জকিগঞ্জে গুরুসদয় কলেজে ছাত্রলীগের বৃক্ষরোপণ  » «   রাতের সিলেটে ভয়ঙ্কর পানপার্টি  » «   গত দুই দিনে সাগরপথ পাড়ি দিয়ে ইতালি পৌঁছেছে ৩৬২ জন বাংলাদেশি  » «   কক্সবাজারে ঈদুল আযহা পর্যন্ত সব পর্যটন স্পট বন্ধ  » «   বগুড়া-১ উপ-নির্বাচন আগামী ১৪ জুলাই করতেই হবে:সিইসি  » «   করোনা থেকে মুক্তি মিলেছে’মাশরাফী বিন মোর্ত্তজার  » «   দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসী হামলায় নিহত ৫  » «   ওসমানীতে হাই-ফ্লো নজেল ক্যানেলা প্রদান করলেন”পররাষ্ট্রমন্ত্রী  » «   সিলেটে লক্ষাধিক জাল টাকার নোটসহ দুজনকে আটক করলো র‍্যাব  » «  

আরও দুই পৃথিবী মহাজগতে

আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :মহাজগতে আরও ‘দুই পৃথিবীর’ সন্ধান পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা। গ্রহ দুটি পৃথিবী থেকে ১১ আলোকবর্ষ দূরে প্রদক্ষিণ করছে।

জ্যোতির্বিজ্ঞানীরা গ্রহ দুটিকে ‘সুপার-আর্থ এক্সোপ্ল্যানেট ’ নামে চিহ্নিত করেছেন। গ্রহ দুটির পাশে আরও কয়েকটি গ্রহ থাকতে পারে বলেও অনুমান করছে বিজ্ঞানীরা।

নতুন এক সমীক্ষায় গবেষকরা বলছেন, সম্ভাব্য তৃতীয় গ্রহটি তারকা থেকে কিছুটা দূরে প্রদক্ষিণ করছে। তারা আরও বলেছেন, নতুন এ সন্ধান ভবিষ্যতে আরও অধ্যয়নের ক্ষেত্রে সহায়ক হবে।

‘গ্লিজ ৮৮৭’ হল একটি ছোট, ম্লান লাল বামন নক্ষত্র, যা আমাদের সূর্যের ওপর প্রায় অর্ধেক ভর দিয়ে রয়েছে। সূর্যের সান্নিধ্যের দিক দিয়ে এটি আকাশের উজ্জ্বল লাল বামন।

এটি আমাদের সূর্যের কাছের নক্ষত্রগুলোর একটি। যদিও এটি বর্তমানে আমাদের যে কোনো মহাকাশযানের প্রযুক্তির নাগালের বাইরে রয়েছে। বৃহস্পতিবার সায়েন্স জার্নালে এ সমীক্ষা প্রকাশিত হয়েছে। সিএনএন।

রেড ডটস প্রকল্প নিয়ে কাজ করা জ্যোতির্বিদদের দলটি সূর্যের নিকটবর্তী এক্সোপ্ল্যানেটগুলো সন্ধানের চেষ্টা করছে। বিজ্ঞানীদের দলটি চিলির ইউরোপীয় দক্ষিণ পর্যবেক্ষকটি

ব্যবহার করে প্রায় ৩ মাস ধরে প্রতি রাতে তারকা পর্যবেক্ষণ করেছেন। হার্পস স্পেকট্রোগ্রাম হিসেবে পরিচিত ‘হাই অ্যাকিউরেসি রেডিয়াল ভেলোসিটি প্ল্যানেট সার্চার’ গ্লিজ ৮৮৭-এর আশপাশে দুটি গ্রহ শনাক্ত করেছে। ডপলার উডল বা রেডিয়াল ভেলোসিটি পদ্ধতি ব্যবহার করে গ্রহ দুটির সন্ধান মিলেছে।

জ্যোতির্বিজ্ঞানীরা আবিষ্কৃত গ্রহ দুটিকে ‘গ্লিজ ৮৮৭ বি’ এবং ‘গ্লিজ ৮৮৭ সি’ নামে অভিহিত করেছেন। প্রথম গ্রহটি প্রতি ৯ দশমিক ৩ দিনে নক্ষত্রের চারপাশের কক্ষপথ পরিভ্রমণ করতে পারে। আর দ্বিতীয়টি কক্ষপথ ঘুরে আসতে ২১ দশমিক ৮ দিন সময় নেয়। বিজ্ঞানীরা আরও একটি সিগন্যাল শনাক্ত করেছিলেন যা আরেকটি গ্রহের সঙ্গে সঙ্গতিপূর্ণ হতে পারে।

 

(আমার বাংলাদেশ/কাআহমেদ// )

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

 

সর্বশেষ সংবাদ

Developed by: -