মঙ্গলবার, ৪ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ২০ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ |
শিরোনাম
জাপানে ৪ দেশের নাগরিক প্রবেশে কঠোর বিধিনিষেধ  » «   আমরা বরিশালের পোলা পঁচাশি টাকা তোলা  » «   অক্টোবর মাসে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে বাংলাদেশ দল  » «   লাতিন আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা অর্ধকোটি  » «   আফগান কারাগারে বন্দুকধারীদের হামলা নিহত বেড়ে ৩৯  » «   নর্থ কারোলিনায় আঘাত হেনেছে হারিকেন ‘ইসাইয়াস  » «   সিনহা হত্যা পুলিশের প্রতি অনাস্থা আরও বাড়িয়েছে  » «   করোনায় আক্রান্ত ব্রাজিলের প্রেসিডেন্টের চিফ অব স্টাফ  » «   আইপিএলে পরিষ্কার করে দিলো অস্ট্রেলিয়া ও উইন্ডিজ  » «   হাতিরঝিলে গাছে ঝুলছিল মরদেহ  » «   ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে রাজবাড়ীতে ২ জনের মৃত্যু  » «   সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত  » «   প্রীতি ফুটবল ম্যাচে বাংলাদেশের জয়  » «   সুপ্রিম কোর্ট খোলা নিয়ে ফুলকোর্ট সভা বৃহস্পতিবার  » «   পেঁয়াজ খেয়ে শত শত মানুষ অসুস্থ  » «  

বিদায়ী সপ্তাহে শেয়ারবাজারে সব সূচক বেড়েছে

Sharing is caring!

আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :আগের সপ্তাহের মতো বিদায়ী সপ্তাহেও ঊর্ধ্বমূখী প্রবণতায় শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন। সপ্তাহ জুড়ে উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের সপ্তাহ থেকে কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৪.৮৩ পয়েন্ট বা ১.৮৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬১.৫৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৬.৮৫ পয়েন্ট বা ১.৮৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৯.৮৭ পয়েন্ট বা ২.২৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯৩৮.৯৬ পয়েন্ট এবং ১৩৬৯.৩৭ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৫৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৪২টির বা ৩৯.৬৬ শতাংশের, কমেছে ২২টির বা ৬.১৪ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৯৪টির বা ৫৪.১৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ডিএসইতে ৯৪০ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৩৪২ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ২ হাজার ৩৯৪ কোটি ২৫ লাখ ৩৪ হাজার ৯০০ টাকা বা ৭১.৮০ শতাংশ কম হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৩৩৪ কোটি ৮১ লাখ ৭২ হাজার ২৪২ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ১৮৮ কোটি ১১ লাখ ২৭ হাজার ৪৬৮ টাকা। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৮৩৩ কোটি ৭০ লাখ ৪৩ হাজার ৬০ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৬৪৫ কোটি ৫৯ লাখ ১৫ হাজার ৫৯২ টাকা কম হয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২০১ কোটি ৬১ লাখ ১৯ হাজার ৪৮ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫৫৮ কোটি ৮৯ লাখ ৯৭ হাজার ৩০৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৩৫৭ কোটি ২৮ লাখ ৭৮ হাজার ২৫৮ টাকা বা ৬৩.৯২ শতাংশ কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২১৫.৮২ পয়েন্ট বা ১.৯০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৫৩৬.৯৪ পয়েন্টে। সপ্তাহজুড়ে সিএসইতে ২৪৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৮৩টির বা ৩৪.০১ শতাংশের দর বেড়েছে, ২০টির বা ৮.১৯ শতাংশের কমেছে এবং ১৪১টির বা ৫৭.৭৮ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।সুত্র ডেইলি বাংলাদেশ

 (আমার বাংলাদেশ/কাআহমেদ// )

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

Sharing is caring!

সর্বশেষ সংবাদ

Developed by: -