মঙ্গলবার, ৪ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ২০ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ |
শিরোনাম
জাপানে ৪ দেশের নাগরিক প্রবেশে কঠোর বিধিনিষেধ  » «   আমরা বরিশালের পোলা পঁচাশি টাকা তোলা  » «   অক্টোবর মাসে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে বাংলাদেশ দল  » «   লাতিন আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা অর্ধকোটি  » «   আফগান কারাগারে বন্দুকধারীদের হামলা নিহত বেড়ে ৩৯  » «   নর্থ কারোলিনায় আঘাত হেনেছে হারিকেন ‘ইসাইয়াস  » «   সিনহা হত্যা পুলিশের প্রতি অনাস্থা আরও বাড়িয়েছে  » «   করোনায় আক্রান্ত ব্রাজিলের প্রেসিডেন্টের চিফ অব স্টাফ  » «   আইপিএলে পরিষ্কার করে দিলো অস্ট্রেলিয়া ও উইন্ডিজ  » «   হাতিরঝিলে গাছে ঝুলছিল মরদেহ  » «   ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে রাজবাড়ীতে ২ জনের মৃত্যু  » «   সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত  » «   প্রীতি ফুটবল ম্যাচে বাংলাদেশের জয়  » «   সুপ্রিম কোর্ট খোলা নিয়ে ফুলকোর্ট সভা বৃহস্পতিবার  » «   পেঁয়াজ খেয়ে শত শত মানুষ অসুস্থ  » «  

যুক্তরাজ্যের একটি জার্নালে প্রকাশিত হলো ভ্যাকুয়াম থেরাপি ডিভাইসের গবেষণা প্রবন্ধ

Sharing is caring!

 

নিজস্ব প্রতিবেদক;;মো. রাজু মিয়া ও ডা. মো. মঞ্জুর আহমেদের তৈরিকৃত ডিভাইসের গবেষণা প্রবন্ধ যুক্তরাজ্যের একটি জার্নাল (রিসার্চ জার্নাল অব অ্যাপ্লাইড সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি)-এ গত ১৫ এপ্রিল ২০২০ সংখ্যায় প্রকাশিত হয়।

গবেষণা প্রবন্ধের শিরোনাম অ্যা পোর্টেবল ডিভাইস ফর ওউন্ড হিলিং উইথ সেলফ চার্জিং ক্যাপাবিলিটি। এ গবেষণার মূল উদ্দেশ্য ছিল ডিভাইসের অবকাঠামোগত উন্নয়ন ও স্ব-চার্জিত সিস্টেম তৈরি করা।

উক্ত গবেষণা প্রবন্ধে দেখানো হয় যে, রোগীরা ডিভাইসটি ক্ষত স্থানে লাগিয়ে খুব সহজে চলাচল করতে পারবে এবং আরো দেখানো হয় যে, ডিভাইসটি নিজ বিদ্যুৎ উৎপাদন করে যা দিয়ে ডিভাইসটির মধ্যে থাকা ব্যাটারি নিজে থেকেই চার্জ সংগ্রহকরবে।

যার ফলে ডিভাইসটিতে বার বার চার্জ দিতে হবে না।

উল্লেখ্য, মো. রাজু মিয়া ও ডা. মো. মঞ্জুর আহমেদ ২০১৭ সাল থেকে ভ্যাকুয়াম থেরাপি ডিভাইসের উন্নয়নের উপর কাজ করে আসছেন। ডিভাইসটির বিষয় নিয়ে সিলেটের মেট্টোপলিটন ইউনিভার্সিটির ল্যাবে কাজ করলেও তার প্রদর্শনী দেওয়া হয়েছিল সিলেটের ডায়াবেটিক ফুট অ্যান্ড ওউন্ড হিলিং সেন্টারে (বর্তমানে কাজলহাওড়
ডায়াবেটিক সেন্টার)।

এই ডিভাইসটির মাধ্যমের ডায়াবেটিক ফুট অ্যান্ড বেডসোর রোগীদের ছোট-বড় সব ধরনের ক্ষত স্থানে ব্যবহার করে রোগীকে দ্রæত ভালো করা যায়। ১৯৯৫ সালে যুক্তরাষ্ট্রের চিকিৎসা বিজ্ঞানিরা এই প্রযুক্তির উদ্ভাবন ও ব্যবহার করে আসছে। তবে, মো. রাজু মিয়া ও ডা. মো. মঞ্জুর আহমেদ দাবি করেন যে স্ব-চার্জিত ভ্যাকুয়াম থেরাপি ডিভাইস বিশ্বে এটাই প্রথম।

 (আমার বাংলাদেশ/রুআহমেদ// )

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

Sharing is caring!

সর্বশেষ সংবাদ

Developed by: -