মঙ্গলবার, ২১ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |
শিরোনাম
হানিমুন থেকে উধাও লাক্স তারকা অর্ষা !  » «   প্রবাসীর স্ত্রীর সাথে আপত্তিকর অবস্থায় আটক প্রেমিক  » «   সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো আসছেন বাংলাদেশে !  » «   সিলেটে যে কারণে ওসি আক্তারের ওপর ক্ষুব্ধ খাদিমপাড়াবাসী  » «   মোবাইলে ম্যাসেজ পাঠালেই পৌঁছে যাবে পুলিশের হোন্ডা টিম  » «   ঈদকে সামনে রেখে এসএমপির কড়া নিরাপত্তা  » «   মৃত্যু থেকে ফিরে আসা পরী, নার্সদের কোলে ঘুমাচ্ছে  » «   ইসলামে দাড়ি রাখার বিধান ও ফজিলত  » «   ৮৮ উপজেলা কৃষি কর্মকর্তারা পেলেন দামী গাড়ি  » «   নারী আসনে বিএনপির টিকিট পেলেন ব্যারিস্টার রুমিন ফারহানা  » «   রাজনীতিবিদদের ৩০ টাকার ইফতার করাবে বিএনপি  » «   ফলের বাজার নজরদারিতে কমিটি গঠনের নির্দেশ  » «   সিলেট থেকে বিএনপির পূর্ণগঠনের কাজ শুরু হচ্ছে  » «   কাজ না করেই রাস্তার উদ্বোধন করলেন চেয়ারম্যান  » «   আলোচিত সেই ব্যাংক কর্মকর্তা লিমা কারাগারে  » «  

ইতিহাস ঐতিহ্যে চাঁদপুর জেলার ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদরাসা


 শেখ বেলায়েত চাঁদপুর জেলা প্রতিনিধি : দেশের প্রাচীনতম ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান ফরিদগঞ্জ মজিদিয়া অনার্স ও কামিল মাদ্রাসা। চাঁদপুর জেলায় অবস্থিত  মাদ্রাসাটি ১৮৯৬ সালে শাহ্ সুফি আব্দুল মজিদ (র) এর হাতে প্রতিষ্ঠা লাভ করে।জ্ঞান বিতরনের এ কেন্দ্রটিতে অর্ধশত শিক্ষক-কর্মচারী ও সহস্রাধিক শিক্ষার্থী রয়েছেন।
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরে রয়েছে সাধারন বিভাগের পাশাপাশি বিজ্ঞান শিক্ষার সুযোগ।কারিগরি শিক্ষার জন্য রয়েছে শতন্ত্র বিভাগ ও আলাদা ভবন ব্যবস্থা।ডিগ্রি লেভেলে রয়েছে ফাযিল  বি,এ এবং চার বছর মেয়াদী অনার্স কোর্স।এটি জেলার একমাত্র অনার্স মাদরাসা।
২০১০ সালে বৃহত্তর কুমিল্লা ও নেয়াখালী সহ দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স চালু হয়।ফলে সারাদেশের মেধাবীদের উচ্চতর ডিগ্রি নেয়ার ঠিকানা হয় ফরিদগঞ্জ আলিয়া।
এছাড়া কামিল পর্যায়ে তাফসির, হাদীস, ফিকহ ও অাদাব বিভাগ অধ্যয়নের জন্যদে রয়েছে অনন্য সুযোগ।যা’ ধর্মীয় শিক্ষার পূর্ণতা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।আঠারো শতকের শেষের দিকে প্রতিষ্ঠিত দ্বীনের এই মারকাজটি ব্রিটিশ শাসন, পাকিস্তান পিরিয়ড এবং বাংলাদেশের অভূদ্যয় থেকে নিয়ে আজ পর্যন্ত সমান তালে জ্ঞানের প্রদীপশিখা জালিয়ে রেখেছে।
ভারতীয় উপমহাদেশের অন্যতম প্রাচীন প্রতিষ্ঠান এটি।স্থায়ী মঞ্জুরি প্রাপ্ত এই মাদরাসাটিতে রয়েছে আধুনিক শিক্ষার সকল উপকরন।সি সি ক্যামেরার মাধ্যমে নিয়ন্ত্রন করা হচ্ছে সব স্তরের পাঠ দান।
রয়েছে গবেষনার জন্য সমৃদ্ধ লাইব্রেরীও। অভিজ্ঞ শিক্ষক  আর মেধাবী শিক্ষার্থীদের সম্মিলনে এখানে তৈরি হয়েছে কোরআন হাদিসের এক অনন্য গবেষনা কেন্দ্র। জম্ম দিচ্ছে হাজারো আলেমেদ্বীন।কালের সাক্ষী হয়ে চির অম্লান থাকুক প্রিয় ক্যাম্পাসটি।

সর্বশেষ সংবাদ

Developed by: -