শুক্রবার, ৫ জুন ২০২০ খ্রীষ্টাব্দ | ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ |
শিরোনাম
করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু” ড. মঈনের পরিবার সরকারের প্রথম ক্ষতিপূরণ পাচ্ছে ৫০ লাখ  » «   চতুর্থ শ্রেণির ছাত্রী ধর্ষণের দায়ে অষ্টম শ্রেণির ছাত্র আটক  » «   নবীগঞ্জে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ২০  » «   জগন্নাথপুরে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা আদায়  » «   জগন্নাথপুরে করোনায় পুলিশ ও ব্যাংক কর্মকর্তা আক্রান্ত  » «   কবির আহমদ মুশনের মৃত্যুতে জেলা আ.লীগের শোক  » «   ধর্মপাশায় স্বাস্থ্যবিধি না মেনেই জমজমাট গরুর হাট  » «   সিলেটে বিজলী’র গতিতে বাড়ছে করোনা আক্রান্ত সংখ্যা  » «   দৈনিক আমার বাংলাদেশের উপদেষ্টা’গোলাপ মিয়া’কে অভিন্দন  » «   ঈদ উপহারে অনিয়ম হবিগঞ্জের লাখাইয়ে চেয়ারম্যান বরখাস্ত  » «   লকডাউনে সৌদি আরবে! বেড়েছে দ্বিতীয় বিয়ে ও ডিভোর্স  » «   ইয়াবা সহ (১)এক মাদক ব্যাবসায়ীকে আটক করেছে এসএমপি পুলিশ  » «   করোনার ডেঞ্জার জোন হিসাবে আখ্যায়িত হতে যাচ্ছে সিলেট।  » «   থেমে নেই’ছাত্রলীগ সভাপতি রবিউল হোসেন রুবেল”ফারাবি হাসান রাকিব  » «   বিয়ানীবাজারে নতুন শনাক্ত ৫ করোনা রোগীর বাড়ি লকডাউন  » «  

ফেসবুক থেকে অবৈধ পোস্ট সরাতে নতুন আইন

আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :সামাজিক যোগাযোগ মাধ্যমের জায়ান্ট প্রতিষ্ঠাতা ফেসবুকের পোস্ট ডিলিট (মুছে ফেলা) করা নিয়ে নতুন আইন জারি করেছেন ইউরোপীয় ইউনিয়নের সর্বোচ্চ আদালত।

ফেসবুকের প্রকাশ করা অবৈধ পোস্ট সরিয়ে ফেলার জন্য এ আইনের অধিনে ফেসবুক কিংবা এ ধরনের অন্যান্য অ্যাপ ও ওয়েবসাইটকে নির্দেশ দেওয়া যাবে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) জারি করা আইনের শুনানিতে বলা হয়, কোনো অবৈধ পোস্টে মানুষ রিপোর্ট করলেই কেবল ব্যবস্থা নেয়া হবে এমনটি সঠিক নয়। বরং সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর উচিত নিজ উদ্যোগে অবৈধ পোস্ট খুঁজে তা মুছে ফেলা।

তবে ইউরোপীয় ইউনিয়নের এ আইনের সমালোচনা করে প্রতিবাদ করেছে ফেসবুক। প্রতিষ্ঠানটি বলছে, এই নির্দেশ বাকস্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলছে।

এদিকে ইউরোপীয় ইউনিয়ন যে আইন জারি করেছে ফেসবুক তার বিরুদ্ধে অধিকতর শুনানির আবেদন করতে পারবে না।

যে বিষয়ে মামলা : অস্ট্রেলীয় রাজনীতিবিদ ইভা গ্লয়িশনিগ-পিয়েশ্চেক সম্পর্কে ফেসবুকে এক অবমাননাকর পোস্ট নিয়ে এই মামলার সূচনা। অস্ট্রেলিয়ার আদালত থেকে বলা হয়েছে, ওই পোস্ট তাঁর সুনাম ক্ষুণ্ন করেছে। ইউরোপীয় ইউনিয়নের আইন অনুযায়ী ব্যবহারকারীর অবৈধ পোস্ট যতক্ষণ না পর্যন্ত সামাজিক যোগাযোগমাধ্যমের গোচরে আসবে, ততক্ষণ পর্যন্ত তাদের দায়ী করা যাবে না। আর গোচরে এলে সঙ্গে সঙ্গে তা সরিয়ে ফেলতে হবে।

শুনানির গুরুত্বপূর্ণ তিনটি দিক হল— ইউরোপীয় ইউনিয়নের কোনও দেশ যদি এমন কোনও পোস্ট খুঁজে পায়, যা ওই দেশের আদালতের নিয়ম অনুযায়ী অবৈধ, তবে ওই ওয়েবসাইট বা অ্যাপকে তা সরিয়ে ফেলার নির্দেশ দিতে পারবে।

কোনও অবৈধ পোস্টের একই বার্তার অন্যান্য পোস্ট সরিয়ে ফেলারও নির্দেশ দেওয়া যাবে।

যদি সংশ্লিষ্ট দেশের সঙ্গে কোনও দ্বিপক্ষীয় চুক্তি থেকে থাকে তবে গোটা বিশ্ব থেকেই সে অবৈধ পোস্ট সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া যাবে বলেও শুনানিতে উল্লেখ করা হয়।

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

(আমার বাংলাদেশ//শ/৫/প/ম )

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

সর্বশেষ সংবাদ

Developed by: -