সোমবার, ৯ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |
শিরোনাম
আখেরি মোনাজাতের মধ্য দিয়ে চট্টগ্রামের আঞ্চলিক জোড় ইজতেমা সম্পন্ন  » «   কেন্দ্রীয় সভাপতির উপর হামলার নিন্দা জানিয়েছে সিলেট জমিয়ত  » «   সিলেটে ইসলামী ব্যাংক মিরবক্সটুলা উপশাখা’র উদ্বোধন  » «   ফ্রান্স জমিয়তের সভাপতিকে জমিয়ত নেতৃবৃন্দের ফুলেল শুভেচ্ছা  » «   শাজাহান খানের মিথ্যাচারে নিসচা সিলেট মহানগরের নিন্দা  » «   বিজয়ের বই মেলা ও যুদ্ধদিনের স্মৃতি ৭১-এর উদ্বোধন  » «   ফেঞ্চুগঞ্জ উপজেলা মৎস্যজীবী লীগের কমিটি গঠন  » «   মাসুক উদ্দিন আহমদকে সিলেট আইনজীবী সমিতির ফুলেল শুভেচ্ছা  » «   কোনো ষড়যন্ত্রই শেখ হাসিনার ক্ষমতা চিরস্থায়ী করতে পারবে না :নজীবুর রহমান নজীব  » «   জাহান্নামের বর্ণনা ও জাহান্নামীদের শাস্তি কি হবে সকলে জেনে নিন!  » «   সভা-মিছিল নিষিদ্ধ ছাতকে ১৪৪ ধারা জারি  » «   জগন্নাথপুরে ২ মোটরসাইকেল আরোহী নিহত  » «   শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের চেহারা পাল্টে গেছে : পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান  » «   খেয়েও কেন অপুষ্টিতে ভোগে বাংলাদেশিরা?  » «   বিস্মিত সালমান-ক্যাটরিনার ম্যানেজার!  » «  

বিশ্ব গণমাধ্যমে আবরার হত্যাকাণ্ড ও বাংলাদেশ-ভারত চুক্তি

আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :গত রবিবার দিবাগত রাত তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের শের-ই-বাংলা হলের একতলা থেকে দোতলায় ওঠার সিঁড়ির মাঝ থেকে আবরার ফাহাদের লাশ উদ্ধার করে পুলিশ। জানা যায়, দিবাগত রাতে বুয়েটের শের-ই বাংলা হলের ২০১১ নম্বর কক্ষে আবরারকে পিটিয়ে হত্যা করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কয়েকজন নেতা।

এদিকে বুয়েট ছাত্র আবরারকে হত্যার ঘটনাটি নিয়ে প্রতিবেদন প্রকাশ হয়েছে নান আন্তর্জাতিক গণমাধ্যমে।

আবরার হত্যার ঘটনায় দেশের শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিক্ষোভ করেছেন সাধারণ শিক্ষার্থীরা। এই খবর বিদেশি মিডিয়ায় গুরুত্ব পেয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

এএফপির রিপোর্টটি মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা প্রকাশ করেছে, ‘‘Bangladesh Student Killing Sparks University Protests’ শিরোনামে। একই শিরোনামে খবরটি প্রকাশ করেছে বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকা।

এছাড়া ভারতের নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস শিরোনাম করেছে, ‘Protest erupts in Bangladesh after student beaten to death for ‘criticizing government’

আলজাজিরা জানায়, আবরার হত্যার প্রতিবাদে ঢাকা, রাজশাহীসহ দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ হয়েছে।

সম্প্রতি ভারতের সঙ্গে বাংলাদেশের পানি বণ্টন চুক্তির সমালোচনা করে ফেসবুক পোস্ট দেওয়ার জেরে ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্রসংগঠন ছাত্রলীগ নেতাকর্মীরা ২১ বছর বয়সী এই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে হত্যা করেছে বলে প্রতিবেদনটিতে উঠে আসে।

নিহত শিক্ষার্থীর এক বন্ধু আল জাজিরাকে বলে, ‘ফেসবুক পোস্টের কারণে উন্মত্ত হয়ে তাকে মেরে ফেলা হলো। ছাত্রলীগের গুন্ডারা তাকে হত্যা করেছে। আমরা এর বিচার চাই।’

এছাড়াও ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য হিন্দু জানায়, ভারতের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘বিতর্কিত’ চুক্তির সমালোচনা করায় হত্যার শিকার হয়েছে আবরার। এই জন্য ভারত সফর পরবর্তী সংবাদ সম্মেলনে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে যাচ্ছেন শেখ হাসিনা।

ঢাকার এক সাংবাদিকের বরাত দিয়ে বিশেষ প্রতিনিধির করা দ্য হিন্দুর সেই প্রতিবেদনে জানানো হয়, আবরারের ফেসবুক পোস্টে ব্যাখ্যা করা হয়, শেখ হাসিনা ভারতকে সবকিছুই দিয়ে এসেছেন কিন্তু কিছুই পাননি।

এদিকে রোববার দিবাগত গভীর রাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যার ঘটনায় এখনও পর্যন্ত ৯ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বিকালে বুয়েটের শের-ই-বাংলা হলে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ক্রাইম) কৃষ্ণপদ রায় এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আটকদেরকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এছাড়া মোট চৌদ্দজনকে সনাক্ত করা হয়েছে বলেও জানান তিনি।

আটকরা হলেন, বুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদি হাসান রাসেল, যুগ্ম সম্পাদক মুহতাসিম ফুয়াদ, তথ্য ও গবেষণা সম্পাদক অনিক সরকার, ক্রীড়া সম্পাদক মেফতায়ুল ইসলাম জিয়ন, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক ইশতিয়াক মুন্না, সমাজসেবা উপ সম্পাদক ইফতি মোশাররফ সকাল এবং কর্মী তানভিরুল আবেদিন ইথান, মুনাতাসির আল জেমি ও রবিন।

ভারতের সঙ্গে বাংলাদেশের পানি বণ্টন চুক্তির সমালোচনা করে ফেসবুকে পোস্ট দেওয়ায় ছাত্রলীগ নেতাকর্মীদের হাতে হত্যাকাণ্ডের শিকার হয়েছে আবরার ফাহাদ।

এর আগেও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হত্যার ঘটনার জন্য ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠন ছাত্রলীগকে অভিযুক্ত করা হয়। এ ছাড়া বাস চাপায় কলেজ শিক্ষার্থীর মৃত্যুর ঘটনার প্রতিবাদ সড়ক আন্দোলনেও ছাত্রলীগের হামলার বিষয়টিও প্রকাশ করে সংবাদমাধ্যমগুলো।

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

(আমার বাংলাদেশ/রু-আহমেদ/ম/৬/প/ম )

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

সর্বশেষ সংবাদ

Developed by: -