শুক্রবার, ২১ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ |
শিরোনাম
দরিদ্র্যতা কমাতে ধনীরা গরিবদের বিয়ে করুন: ইন্দোনেশিয়ার মন্ত্রী  » «   তাহিরপুরে সংস্কার হচ্ছে না শহিদমিনার  » «   শাবিতে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহিদ দিবস পালিত  » «   ৬৮ বছরেও হয়নি ভাষা সংগ্রামীদের তালিকা  » «   সুনামগঞ্জে প্রথম প্রহরে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন  » «   গোলাপগঞ্জে একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা  » «   গোয়াইনঘাটে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি  » «   সিলেট জেলা ছাত্রদলের ৫ সাংগঠনিক টিম গঠন  » «   শ্রদ্ধার ফুল হাতে সিলেট শহীদ মিনারে মানুষের ঢল  » «   প্রেমিকের সাথে হোটেলে প্রবাসীর স্ত্রী, জেল-জরিমানা  » «   এই প্রথম ইংল্যান্ড দলে একসাথে ৩ মুসলিম ক্রিকেটার  » «   আমি উধাও হইনি, দেশেই আছি : বুবলী  » «   জাতীয় দলে ডাক পেলেন মেহেরপুরের সোহাস  » «   প্রেমিকাকে ৮৭ লাখ টাকা হাতখরচ দেন রোনালদো  » «   শহীদ মিনারে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর গভীর শ্রদ্ধা নিবেদন  » «  

নকল হ্যান্ডসেট শনাক্ত করার প্রযুক্তি আসছে দেশে

আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :যে হ্যান্ডসেটটি আপনি কিনতে যাচ্ছেন সেটি আসল কিংবা বৈধ পথে আমদানি অথবা দেশে সংযোজন হয়েছে কিনা-তা জানা যাবে এ প্রযুক্তির মাধ্যমে।

গ্রাহক চাইলে যাচাই করে হ্যান্ডসেটটি কিনতে পারবেন। এতে প্রতারিত হওয়ার ঝুঁকিতে আর কেউ থাকবেন না।

ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার বা এনইআইআর নামের প্রযুক্তিটির মাধ্যমে বাজারে থাকা আসল বা নকল হ্যান্ডসেটের পরীক্ষা সহজেই করা যাবে।

হ্যান্ডসেট ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে বিটিআরসি এ প্রযুক্তি গ্রহণ করতে যাচ্ছে বলে জানা গেছে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) অনুমোদিত পদ্ধতিতে আমদানির বিষয়টি যাচাই করার এ প্রযুক্তি বসছে মার্চে।

গ্রাহক চাইলে যাচাই করে হ্যান্ডসেটটি কিনতে পারবেন। এতে প্রতারিত হওয়ার ঝুঁকিতে আর কেউ থাকবেন না।

হ্যান্ডসেট ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে বিটিআরসি এ প্রযুক্তি গ্রহণ করতে যাচ্ছে বলে জানা গেছে।

বিটিআরসির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, নতুন এই প্রযুক্তি চালুর ফলে দেশে গড়ে উঠা মোবাইল উদ্যোক্তারাও উপকৃত হবেন। সরকারের অনুমোদন পেলে মার্চের মধ্যে এ প্রযুক্তি ও প্রয়ােজনীয় সরঞ্জাম সংগ্রহের কাজ শেষে এনইআইআর স্থাপনের কাজ শেষ করতে পারবেন। ইতিমধ্যে বিটিআরসি আইএমইআই ডেটাবেজ স্থাপন করেছে। এনইআইআর স্থাপনের কাজ শেষ হলে তখন অবৈধ পথে আমদানি করা বা আমদানি করা নকল সেট ধরা সহজ হবে।

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

(আমার বাংলাদেশ/রু-আহমেদ/প/ম )

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

সর্বশেষ সংবাদ

Developed by: -