রবিবার, ১২ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ২৮ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ |
শিরোনাম
পাপুলের সঙ্গে সন্দেহজনক আর্থিক লেনদেন কুয়েতের সেনা কর্মকর্তা গ্রেফতার  » «   করোনায় আক্রান্ত অমিতাভ বচ্চন হাসপাতালে ভর্তি  » «   জকিগঞ্জে মাদক বিরোধী অভিযানে গাজা সহ ১জনকে আটক করলো পুলিশ  » «   স্বাস্থ্যসেবায় ঘাটতি রাখা যাবে না  » «   যে মসজিদের আযান শুনলো তুর্কিবাসী  » «   করোনা শনাক্ত চিংড়ির প্যাকেটে ,নিষিদ্ধ করল চীন  » «   সিলেটের জকিগঞ্জে গুরুসদয় কলেজে ছাত্রলীগের বৃক্ষরোপণ  » «   রাতের সিলেটে ভয়ঙ্কর পানপার্টি  » «   গত দুই দিনে সাগরপথ পাড়ি দিয়ে ইতালি পৌঁছেছে ৩৬২ জন বাংলাদেশি  » «   কক্সবাজারে ঈদুল আযহা পর্যন্ত সব পর্যটন স্পট বন্ধ  » «   বগুড়া-১ উপ-নির্বাচন আগামী ১৪ জুলাই করতেই হবে:সিইসি  » «   করোনা থেকে মুক্তি মিলেছে’মাশরাফী বিন মোর্ত্তজার  » «   দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসী হামলায় নিহত ৫  » «   ওসমানীতে হাই-ফ্লো নজেল ক্যানেলা প্রদান করলেন”পররাষ্ট্রমন্ত্রী  » «   সিলেটে লক্ষাধিক জাল টাকার নোটসহ দুজনকে আটক করলো র‍্যাব  » «  

এশিয়ার প্রথম পানি জাদুঘর

আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :কেও ঝর্ণা দেখতে ছুটে যাই, কেওবা সমুদ্র দেখতে, কেও আবার নদী দেখতে, পানির সৌন্দর্যকে কত ভাবেই আমরা উপভোগ করি বিভিন্ন জায়গার পানি এক জায়গায় দেখতে , পানিগুলো সম্পর্কে বিস্তারিত জানতে যেতে পানে দেশের একমাত্র পানি জাদুঘরে, বাংলাদেশের মানুষের নদী-কেন্দ্রিক জীবন-জীবিকা ও সংস্কৃতি তুলে ধরতে একশন এইড নামের একটি এনজিও ২০১৪ সালের ২৯ ডিসেম্বর পটুয়াখালীতে পানি জাদুঘর স্থাপন করে। এটি বিশ্বের অষ্টম ও দক্ষিণ এশিয়ার প্রথম পানি জাদুঘর।

পানি জাদুঘরে বিভিন্ন জায়গার পানি, বাংলাদেশের ৭০০ নদ নদীর ইতিহাস, নদীর ছবি, পানির ইতিহস, এছাড়াও আছে জলবায়ু পরিবর্তনে পরিবেশের উপর বিরুপ প্রতিক্রিয়ার চিত্র সহ বিভিন্ন তথ্য। আরো আছে নদী নিয়ে গান, গ্রামবাংলার মাছ ধরার বিভিন্ন উপকরণ পল্লী শিল্প। কাঁসা ও মাটির তৈরি তৈজসপত্রও এখানে আছে। সবচেয়ে যে বিষয়টি আপনাকে উৎসাহী করতে তা হলো বাংলাদেশের সঙ্গে ৫৭ টি আর্ন্তজাতিক অভিন্ন নদীর ইতিহসা।

পানি জাদুঘরে প্রবেশ পথের সম্মুখেই দেখতে পাবেন বাঁধ তৈরির ফলে শুকিয়ে গেছে নদী।অর্ধ বালুতে ডুবন্ত নৌকার বুকে বিধে আছে দুটি গজাল লোহা। নৌকা শুকিয়ে যাওয়া নদীতে পড়ে আছে। এই সব দিয়ে নদীতে বাঁধ তৈরির ফলে নদী ও নদীমাতৃক বাংলাদেশকে খুনের প্রতীক হিসেবে তুলে ধরা হয়েছে। আরো আছে নদীর নাব্যতা কমে যাওয়ায় মানুষের জীবন যাত্রার পরিবর্তনের দৃশ্য।

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার পাখিমারা এলাকার এবং কুয়াকাটা-ঢাকা মহাসড়কের পশ্চিম পাশে একটি দ্বিতল ভবনে পানি জাদুঘরটি রয়েছে।
বেসরকারি উন্নয়ন সংস্থা আভাস-এর সহযোগিতায় কলাপাড়া উপকূলীয় জনকল্যাণ সমিতি পরিচালনা করছে এই জাদুঘরটি। সপ্তাহের মঙ্গলবার ছাড়া প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা থাকে। দর্শনার্থী ফি নির্ধারণ করা হয়েছে ১০টাকা।
সূত্র-উইকিপিডিয়া

 (আমার বাংলাদেশ/কাআহমেদ// )

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

সর্বশেষ সংবাদ

Developed by: -