সোমবার, ৯ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |
শিরোনাম
আখেরি মোনাজাতের মধ্য দিয়ে চট্টগ্রামের আঞ্চলিক জোড় ইজতেমা সম্পন্ন  » «   কেন্দ্রীয় সভাপতির উপর হামলার নিন্দা জানিয়েছে সিলেট জমিয়ত  » «   সিলেটে ইসলামী ব্যাংক মিরবক্সটুলা উপশাখা’র উদ্বোধন  » «   ফ্রান্স জমিয়তের সভাপতিকে জমিয়ত নেতৃবৃন্দের ফুলেল শুভেচ্ছা  » «   শাজাহান খানের মিথ্যাচারে নিসচা সিলেট মহানগরের নিন্দা  » «   বিজয়ের বই মেলা ও যুদ্ধদিনের স্মৃতি ৭১-এর উদ্বোধন  » «   ফেঞ্চুগঞ্জ উপজেলা মৎস্যজীবী লীগের কমিটি গঠন  » «   মাসুক উদ্দিন আহমদকে সিলেট আইনজীবী সমিতির ফুলেল শুভেচ্ছা  » «   কোনো ষড়যন্ত্রই শেখ হাসিনার ক্ষমতা চিরস্থায়ী করতে পারবে না :নজীবুর রহমান নজীব  » «   জাহান্নামের বর্ণনা ও জাহান্নামীদের শাস্তি কি হবে সকলে জেনে নিন!  » «   সভা-মিছিল নিষিদ্ধ ছাতকে ১৪৪ ধারা জারি  » «   জগন্নাথপুরে ২ মোটরসাইকেল আরোহী নিহত  » «   শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের চেহারা পাল্টে গেছে : পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান  » «   খেয়েও কেন অপুষ্টিতে ভোগে বাংলাদেশিরা?  » «   বিস্মিত সালমান-ক্যাটরিনার ম্যানেজার!  » «  

চাঁদে পা রাখার প্রথম ভিডিও নিলামে (ভিডিও)

আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :চাঁদের বুকে মানুষের প্রথম পদার্পণের ভিডিও নিলামে তোলা হয়েছে। নাসার কাছ থেকে কেনা সেই দুর্লভ কিছু ভিডিও নিলামে তুলছেন গ্যারি জর্জ নামের এক ব্যক্তি। যিনি ১৯৭৬ সালে সরকারি নিলামে তোলা অ্যাপোলো ১১ মিশনের ১,১০০টি ভিডিও ২১৮ মার্কিন ডলারের বিনিময়ে কিনেছিলেন।

লাস ভেগাসের মেকানিক্যাল ইঞ্জিনিয়ার গ্যারি জর্জ জানান, এই ভিডিওগুলোর গুরুত্ব তিনি আগে বুঝতে পারেননি। তিনি স্থানীয় একটি টিভি স্টেশনে ভিডিওগুলো পুনরায় রেকর্ডিংয়ের জন্য দিয়েছিলেন। এর মধ্যে ৩টি ভিডিও ফেরত আসে। আর এই তিন ভিডিও’র বদৌলতে খুব শীঘ্রই মিলিয়নিয়ার হতে চলেছেন ষাট বছরের গ্যারি জর্জ।

উল্লেখ্য, ষাটের দশক। স্নায়ুযুদ্ধের উত্তেজনা মানুষকে তটস্থ করে রেখেছে। কিন্তু হঠাৎ এক সপ্তাহের জন্য এ আবহ যেন পুরো বদলে গেল। সবার দৃষ্টি তখন পৃথিবীর বাইরে, পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদের দিকে। ১৯৬৯ সালের ২০ জুলাই। পৃথিবীর ইতিহাসের স্মরণীয় এক দিন।

১৬ জুলাই অ্যাপোলো ১১ নভোযানে চেপেছিলেন নিল আর্মস্ট্রং ও তাঁর দুই সহকর্মী এডউইন অলড্রিন ও মাইকেল কলিন্স। চাঁদের উদ্দেশে পাড়ি দিয়ে ২০ জুলাইয়ের যে ক্ষণটিতে চাঁদের বুকে পা রাখলেন নিল আর্মষ্ট্রং, পৃথিবীর ৫০ কোটি মানুষ টেলিভিশনের পর্দায় সে মুহূর্তের দৃশ্য দেখে অভিভূত হয়ে পড়েছিল। চাঁদে পৌঁছানো পৃথিবীর প্রথম মানুষ আর্মস্ট্রংয়ের একটি ছোট পদক্ষেপই মানবজাতির অগ্রযাত্রা পৌঁছে দিয়েছিল চাঁদের উচ্চতায়। সূত্র : এই সময়

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

(আমার বাংলাদেশ/ কে : আহমেদ)

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

সর্বশেষ সংবাদ

Developed by: -