বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১৫ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ |
শিরোনাম
দ্বাদশ সংসদ নির্বাচনের আগেই সরকারের পতন চায় বিএনপি  » «   পাপিয়া স্বীকারোক্তিতে ফেঁসে যাচ্ছেন ভিআইপিরা  » «   সংসার ছাড়ার হুমকি কাজলের!  » «   বৃত্তি পেয়েছে মুখে লিখে পিইসি পরীক্ষা দেয়া লিতুন  » «   মেয়েকে ধ’র্ষণের অভি’যোগে বাবা-মা গ্রেফতার  » «   উত্যক্তের বিচার চাওয়ায় কিশোরীকে ‘ধর্ষণ’  » «   ২য় দিনে সিলেটে জমে উঠেছে বইমেলা ও লোকসংস্কৃতি উৎসব  » «   মাধবপুর রেলক্রসিংয়ে ট্রেন-ট্রাক সংঘর্ষে আহত ১  » «   ২৭ ফেব্রুয়ারি সিলেট আসছেন মাশরাফিরা  » «   গোলাপগঞ্জে বঙ্গবন্ধুর একশত ছবি প্রদর্শনীতে বাধা..  » «   এসএসসি পর্যন্ত বিভাগ না রাখার অভিমত প্রধানমন্ত্রীর  » «   হাটহাজারীতে অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতির পরিমান প্রায় ৪০ লক্ষ টাকা  » «   রজব মাস রমজানের আগমনী বার্তা  » «   সিলেটে বাকাসস-এর ডাকে দিনব্যাপী কর্মবিরতি পালন  » «   ইরানের স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাসে আ’ক্রা’ন্ত  » «  

এবার মোবাইল ফোনেই রক্ত পরীক্ষা

আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :সল্প খরচে রক্ত পরীক্ষার যন্ত্র আবিষ্কার করলো আইআইটি খড়গপুরের একদল গবেষক। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, এই যন্ত্রের সাহায্যে আঙুল থেকে সামান্য এক ফোঁটা রক্ত নিয়ে নানা প্যাথোলজিকাল পরীক্ষায় করা সম্ভব হবে, একেবারেই কম খরচে।টেকনোলজি ও লাইফস্টাইল

আইআইটি খড়গপুরের মেকানিকাল ইঞ্জিনিয়রিং বিভাগের অধ্যাপক সুমন চক্রবর্তী ছিলেন এই গবেষক দলের প্রধান।অধ্যাপক চক্রবর্তী জানান, এই পদ্ধতিতে রক্ত পরীক্ষার জন্য প্রয়োজন একটি পেপার স্ট্রিপ কিট, একটি স্মার্ট ফোন এবং ললইডি লাইট।

এই পদ্ধতিতে রক্ত পরীক্ষার জন্য কোনও প্রশিক্ষিত ব্যক্তি ছাড়াই রক্তে হিমোগ্লোবিনের মাত্রা পরীক্ষা করা যাবে।পরীক্ষার ফলাফলের গুণগত মানও অন্যান্য প্যাথোলজিকাল পরীক্ষার ফলাফলের তুলনায় নিখুঁত আসবে।

গবেষক দলের সঙ্গে যুক্ত থাকা আইআইটি খরগপুরের ভিজিটিং প্রফেসর শতদল সাহা জানিয়েছেন, আমরা এই যন্ত্র খুবই প্রতিকূল পরিবেশে ব্যবহার করে দেখেছি। আর্দ্রতা, ধুলোবালি নিয়ন্ত্রণ না করে, এবং শীতাতপ নিয়ন্ত্রিত মেডিকাল ল্যাবোরেটরির সুযোগ সুবিধা ছাড়াই চ্যালেঞ্জিং পরিবেশে সফল ভাবে পরীক্ষা করা গেছে এটি।

এই আবিষ্কারের ফলে আগামী দিনে দেশের নিম্নবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত মানুষের জন্য স্বস্তির বার্তা আনবে বলেও আশাবাদী গবেষকরা।

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

(আমার বাংলাদেশ/কা-আহমেদ/র/২/এ/ম )

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

সর্বশেষ সংবাদ

Developed by: -