মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |
শিরোনাম
গোলাপগঞ্জে হাঁসের সঙ্গে এ কেমন শত্রুতা!  » «   মির্জা ফখরুল সিলেটে আসছেন ২৪ সেপ্টেম্বর  » «   জগন্নাথপুরে রাধারমণ উৎসব পালনে প্রস্তুতি সভা  » «   সিলেটে ঝাড়ু হাতে ৩ ব্রিটিশ এমপি  » «   সিলেট জেলা ও মহানগর যুবলীগের শোক  » «   সরকারি দলের ছাত্র ও যুবকদের রন্ধে রন্ধে দুর্নীতি প্রবেশ করেছে : কর্নেল অলি  » «   সততা ও দক্ষতাই ব্যবসার মূলধন :ভিপি শামীম  » «   লন্ডনের সাপ্তাহিক জনমতের সাংবাদিক বিমানবন্দরে সংবর্ধিত  » «   সিলেট জেলা ও মহানগর জমিয়তের বিক্ষোভ মিছিল ১৮ সেপ্টেম্বর  » «   ঊর্ধ্বগতি রোধের খোলা বাজারে পেঁয়াজ বিক্রি  » «   সিরিয়ায় বোমা হামলায় নিহত ১২  » «   সিলেট সফরে যে বিতর্কের জন্ম দেন শোভন  » «   সদ্য পদত্যাগী শোভন-রাব্বানীকে নিয়ে যা ছিল গোয়েন্দা রিপোর্টে  » «   আইনি সব নিয়ম মেনেই ছাত্রদলের কাউন্সিল, সতর্ক বিএনপি  » «   দুর্নীতি রোধে জিরো টলারেন্স নীতি গ্রহণ প্রধানমন্ত্রীর  » «  

‘মুসলিমরা আমেরিকার দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় জনগোষ্ঠী’

আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :ইসলামের প্রচার ও প্রসারের সাথে সাথে সারাবিশ্বে মুসলমানদের সংখ্যাও বেড়ে চলেছে। ইউরোপের মতো আমেরিকায়ও ইসলাম দ্রুত বিকাশমান ধর্ম। ইসলাম ধর্মের জনপ্রিয়তা ও দ্রুত বিকাশে সুদিনের স্বপ্ন দেখছে আমেরিকার মুসলিম সমাজ।

বর্তমানে যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যার মাত্র ১.১ শতাংশ তথা ৩৫ লাখ মুসলিম। ধর্মীয় জনগোষ্ঠীর হিসাবে তারা তৃতীয় বৃহত্তম। তবে আশার কথা হলো, দেশটির সমাজবিজ্ঞানীরা বলছেন, ২০৪০ সালে মুসলিমরা হবে আমেরিকার দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় জনগোষ্ঠী। বর্তমানে আমেরিকায় বসবাস মুসলিমদের বেশির ভাগ অভিবাসী। তাদের ১৬ শতাংশই আরব।

মার্কিন এক গবেষণাপ্রতিষ্ঠান বলছে, ইসলাম ধর্মগ্রহণ ও মুসলিম জনসংখ্যা বৃদ্ধির স্বাভাবিক প্রক্রিয়া বর্তমানের মতো অব্যাহত থাকলে ২০৪০ সালে ইহুদিদের পেছনে ফেলে মুসলিমরা হবে দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ জাতি।

সম্প্রতি ওয়াশিংটনভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান বিইউ তাদের এক জরিপের ফলাফলে জানিয়েছে, ২০১৭ সালের হিসাব মতে আমেরিকায় মুসলমানের সংখ্যা ছিল ৩৪ লাখ ৫০ হাজার, যা দেশটির মোট জনসংখ্যার ১.১ শতাংশ মুসলমান। অন্য ধর্মাবলম্বীরা অধিক হারে ইসলামে ধর্মান্তরিত হওয়ায় ২০৪০ সালের মধ্যেই ইহুদিদের টপকে আমেরিকার দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ ধর্ম হবে ইসলাম। আর ২০৫০ সালে আমেরিকায় মুসলমানের আনুমানিক সংখ্যা দাঁড়াবে অন্তত ৮১ লাখ। বর্তমানের চেয়ে যা দ্বিগুণেরও বেশি। তখন মোট জনসংখ্যার ২.১ শতাংশ থাকবে মুসলমান।

প্রতিষ্ঠানটির ২০০৭ সালের জরিপ অনুযায়ী আমেরিকায় মুসলমানের সংখ্যা ছিল ২৩ লাখ ৫০ হাজার। ২০১১ সালে যা বেড়ে হয় ২৭ লাখ ৫০ হাজার।

আমেরিকায় মুসলমানের আলোকিত ভবিষ্যতের অন্যতম নিদর্শন হলো দিন দিন মসজিদের সংখ্যা বৃদ্ধি পাওয়া। এরই মধ্যে দেশটির বিভিন্ন শহরে অসংখ্য মসজিদ নির্মিত হয়েছে। শুধু নিউ ইয়র্কেই প্রতিষ্ঠিত হয়েছে ২৫৭টি মসজিদ। এ ছাড়া ক্যালিফোর্নিয়াতে ২৫০টি। টেক্সাসে মোট মসজিদ ১৬৬টি। ফ্লোরিডায় মসজিদের সংখ্যা ১১৮। নিউ জার্সিতেও রয়েছে ১১০টি মসজিদ। সূত্র : আল মুরসাল

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

(আমার বাংলাদেশ/রু-আহমেদ/স/১২/এ/ম )

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

সর্বশেষ সংবাদ

Developed by: -