সোমবার, ২৫ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ |
শিরোনাম
সিলেট আওয়ামী পরিবারে করোনার হানা  » «   দেশে সর্বোচ্চ শনাক্তের দিনে করোনায় মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   বঙ্গভবনেই ঈদের নামাজ আদায় করলেন রাষ্ট্রপতি  » «   ঈদের নামাজে সেজদারত অবস্থায় ইমামের মৃত্যু  » «   এডভোকেট সামসুজ্জামান জামানের ঈদের শুভেচ্ছা  » «   করোনা আর বৃষ্টির স্পর্শে সিলেটে ঈদ উদযাপন  » «   আ’লীগ নেতা তুরন তালুকদারের ঈদ শুভেচ্ছা  » «   জাতীয় কবি নজরুলের জন্মবার্ষিকী আজ  » «   গোলাপগঞ্জে পৌর কাউন্সিলর রুহিন খাঁন করোনা আক্রান্ত  » «   ঈদের শুভেচ্ছা জানালেন গোলাপগঞ্জের বিশিষ্ট জন  » «   সিলেট নগরীতে ব্যবসায়ীর কাছে চাঁদা দাবি, যুবক গ্রেপ্তার  » «   গোলাপগঞ্জে কখন কোথায় ঈদের জামাত  » «   করোনায় আক্রান্ত হলেন কাউন্সিলর আজাদ  » «   সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি’র ঈদ শুভেচ্ছা  » «   গোলাপগঞ্জে ৪জন করোনা রোগী সনাক্ত, মোট আক্রান্ত ৩৫জন  » «  

২ অক্টোবর থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক সেবা উদ্বোধন

আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :আগামী ২ অক্টোবর থেকে দেশের সকল টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহার করবে বলে জানিয়েছে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল)।

বিসিএসসিএল চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামী ২ অক্টোবর দেশের ৩৪টি টেলিভিশন চ্যানেলের সবক’টির জন্য বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর বাণিজ্যিক সেবা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করার কথা রয়েছে।

তিনি বলেন, বর্তমানে স্থানীয় টিভি চ্যানেলের অধিকাংশই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহার করে সফলভাবে তাদের আনুষ্ঠান সম্প্রচার করছে। আমরা ইতোমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর সামর্থ্যরে ৪০ শতাংশ বিক্রি করেছি। আগামী দিনগুলোতে বাকি সামর্থ্যও বিক্রির আশা করছি।

এক প্রশ্নের জবাবে তিনি আশা প্রকাশ করেন যে, তারা আট বছরের মধ্যে দেশীয় বাজার থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের পুরো টাকা উঠিয়ে আনতে পারবেন।

টেলিভিশন চ্যানেল ওনার্স এসোসিয়েশনের (অ্যাটকো) একটি প্রতিনিধি দল গত ২৮ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন।

বৈঠকে তারা প্রধানমন্ত্রীকে জানান, আগামী ২ অক্টোবর বিএস-১ এর মাধ্যমে সকল বেসরকারি টিভি চ্যানেলের সম্প্রচার শুরু করতে তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন। পাশাপাশি টিভি চ্যানেল মালিকদের খরচ কমিয়ে আনতে আর্থ ষ্টেশন স্থাপনের পরিবর্তে এর গ্রাউন্ড ষ্টেশনের সঙ্গে ফাইবার অপটিক ক্যাবলের মাধ্যমে বিসিএসসিএল সকল টিভি চ্যানেলকে সংযুক্ত করা হচ্ছে।

গত ১৯ মে বিসিএসসিএল বেসরকারি স্যাটেলাইট চ্যানেল সময় টিভি, যমুনা টিভি, দীপ্ত টিভি, বিজয় বাংলা, বাংলা টিভি ও মাই টিভির সঙ্গে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহার নিয়ে একটি চুক্তি করে। পাশাপাশি বিটিভির চারটি চ্যানেল অনুষ্ঠান সম্প্রচারে এই স্যাটেলাইট ব্যবহার করছে।

এ বিষয়ে বিসিএসসিএল কর্মকর্তারা জানান, ইতোমধ্যে টেলিভিশনগুলোর সঙ্গে চুক্তির খসড়া চূড়ান্ত হয়েছে।

দেশের সকল টিভি চ্যানেলের তাদের অনুষ্ঠান সম্প্রচারের জন্য বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর ৫টি ট্রান্সপন্ডারের সামর্থ্য প্রয়োজন হবে। এছাড়াও বেক্সিমকো গ্রুপের কোম্পানি আকাশ ছয়টি ট্র্যন্সপন্ডার ভাড়া নিয়ে ডাইরেক্ট টু হোম বা ডিটিএইচ স্যাটেলাইট টিভিতে অনুষ্ঠান সম্প্রচার করছে।

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

(আমার বাংলাদেশ/রু-আহমেদ/র/১/প/ম )

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

সর্বশেষ সংবাদ

Developed by: -