প্রবাসের সংবাদ – AmarBangladeshbd.com http://amarbangladeshbd.com সত্য প্রকাশে দৃঢ় প্রত্যয় Tue, 14 Jul 2020 09:30:48 +0000 en-US hourly 1 https://wordpress.org/?v=5.4.2 পররাষ্ট্রমন্ত্রীর সহযোগীতায় মৃত সুজনের লাশ দেশে প্রেরন http://amarbangladeshbd.com/covernews/180775 Tue, 14 Jul 2020 09:30:48 +0000 http://amarbangladeshbd.com/?p=180775 রুহিন আহমদ;; গত ১১ তারিখে সংযুক্ত আরব আমিরাতে মৃত্যুবরণ করেন সুনামগঞ্জের ছাতক উপজেলার জাউয়া বাজার এলাকার আঙ্গুর মিয়ার ছেলে মৃত সুজন মিয়ার (৩৮)লাশ দেশে পাঠাবেন কিভাবে এই করোনা কালীন সময়ে... বিস্তারিত »

The post পররাষ্ট্রমন্ত্রীর সহযোগীতায় মৃত সুজনের লাশ দেশে প্রেরন appeared first on AmarBangladeshbd.com.

]]>
রুহিন আহমদ;; গত ১১ তারিখে সংযুক্ত আরব আমিরাতে মৃত্যুবরণ করেন সুনামগঞ্জের ছাতক উপজেলার জাউয়া বাজার এলাকার আঙ্গুর মিয়ার ছেলে

মৃত সুজন মিয়ার (৩৮)লাশ দেশে পাঠাবেন কিভাবে এই করোনা কালীন সময়ে সেটা নিয়ে অনেক চিন্তায় ছিলেন তার সহকর্মীরা।

অবশেষে বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড.একে আব্দুল মোমিনের সহযোগীতা চান এম আব্দুল হাসান।পরবর্তীতে বিনা খরছে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমিনের সহযোগীতায় লাশ ১২ তারিখে দেশে প্রেরন করেন প্রবাসী নেত্রীবৃন্দরা।

গত ১২ তারিখে সুজনের লাশ দেশে আসলে এলাকায় নেমে আসে শোকের ছায়া।পরে ঐদিন তার গ্রামের বাড়ি জাউয়ায় পারিবারিক কবরস্থানে জানাজা শেষে দাফন করা হয়।

এসময় প্রবাসীরা বলেন,সিলেটের কৃতি সন্তান বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড এ কে আব্দুল মোমিন যেভাবে প্রবাসীদের ডাকে সাড়া দিয়ে  বিনা খরছে  লাশ দেশে প্রেরন করেছেন সেটা অনুকরনীয় হয়ে তাকবে ।

উল্লেখ্য, পরিবারকে ভালো রাখার জন্য ভিজিটি ভিসা নিয়ে অনেক আশায় গত ১০ মাস পূর্বে সবাইকে ছেড়ে পারি জমান সংযুক্ত আরব আমিরাতে কিন্তু বেশি আর তাকা হলো না এই ধরাতে পরপারে পারি জমালেন অল্পদিনের ভিতরে।

(আমার বাংলাদেশ/কাআহমেদ// )

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

The post পররাষ্ট্রমন্ত্রীর সহযোগীতায় মৃত সুজনের লাশ দেশে প্রেরন appeared first on AmarBangladeshbd.com.

]]>
দুই ভাইয়ের প্রতারণায় শিকার হয়ে ২৭ বাংলাদেশি কারাগারে http://amarbangladeshbd.com/covernews/180680 Mon, 13 Jul 2020 05:29:44 +0000 http://amarbangladeshbd.com/?p=180680 আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :দাগনভূঞার কামাল ও জামাল নামে আদম পাচারকারী দুই ভাইয়ের প্রতারণার শিকার হয়ে ২৭ বাংলাদেশি ভিয়েতনামের কারাগারে মানবেতর জীবনযাপন করছেন। জীবন জীবিকার তাগিদে জায়গা জমি বিক্রি, বন্ধক... বিস্তারিত »

The post দুই ভাইয়ের প্রতারণায় শিকার হয়ে ২৭ বাংলাদেশি কারাগারে appeared first on AmarBangladeshbd.com.

]]>

আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :দাগনভূঞার কামাল ও জামাল নামে আদম পাচারকারী দুই ভাইয়ের প্রতারণার শিকার হয়ে ২৭ বাংলাদেশি ভিয়েতনামের কারাগারে মানবেতর জীবনযাপন করছেন।

জীবন জীবিকার তাগিদে জায়গা জমি বিক্রি, বন্ধক ও সুদের ওপর অর্থ সংগ্রহ করে সোনার হরিণ ধরার আশায় তারা আদম ব্যবসায়ী কামাল ও জামালকে লাখ লাখ টাকা দিয়ে ভিয়েতনাম গেছেন। প্রতারণার কারণে তাদের আশায় এখন গুড়ে বালি।

ভিয়েতনামের কারাগার তাদের এখন ঠিকানা। জানা যায়, র‌্যাব-৩ রাজধানীর পল্টন এলাকা থেকে ভিয়েতনামে মানব পাচারকারী চক্রের মূল হোতাসহ তিনজনকে আটক করেছে।

তারা হল চক্রের মূল হোতা দাগনভূঞার রাজাপুরের মো. কামাল হোসেন ও তার আপন ভাই মো. জামাল হোসেন এবং জামাল উদ্দিন নামে অপর একজন। তারা বিদেশে বড় অঙ্কের বেতনে চাকরির প্রলোভন দেখিয়ে সাধারণ মানুষের কাছ থেকে হাতিয়ে নিয়েছে লাখ লাখ টাকা।

র‌্যাব-৩ এর সিও লেফটেন্যান্ট কর্নেল রাকিবুল হাসান জানান, গত ৩ জুলাই বিশেষ ফ্লাইটে ভিয়েতনাম থেকে ফেরত আসেন ১১ বাংলাদেশি অভিবাসী। এছাড়া আরও ২৭ জন ভিয়েতনামে আটক অবস্থায় মানবেতর জীবনযাপন করছেন। ফেরত আসা ১১ জনের অভিযোগের প্রেক্ষিতে র‌্যাব প্রাথমিক অনুসন্ধান শুরু করেছে।

তিনি আরও বলেন, প্রাথমিক অনুসন্ধানে ঘটনার সঙ্গে মাশ ক্যারিয়ার সার্ভিস, দি জেকে ওভারসিস লি., অ্যাডভেন্ট ওভারসিস লি., মেসার্স সন্ধানী ওভারসিস লি. ও আল নোমান হিউম্যান রিসোর্স লিমিটেডসহ স্থানীয় দালাল এবং ভিয়েতনামে বাংলাদেশি দালালের সংশ্লিষ্টতার সত্যতা পাওয়া গেছে।

ভিয়েতনামে বাংলাদেশি দালালদের মধ্যে রয়েছে আবদুল জব্বার, মোস্তফা, গোলাম আজম সুমন, কল্পনা, আজমির, মিলন, শোভন ও আতিক।

গ্রেফতারদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‌্যাব কর্মকর্তা বলেন, তারা একাধিকবার ভিয়েতনামে গিয়ে দালালদের সঙ্গে বৈঠক করেছে। বৈঠকে ভিয়েতনামের দালালরা জানায়, বাংলাদেশ থেকে ব্যবসায়ী উদ্যোক্তাদের ভিয়েতনামে কাজ করার সুযোগ রয়েছে।

এর পরিপ্রেক্ষিতে ওই এজেন্সিগুলো বাংলাদেশের সাধারণ লোকজনকে স্থানীয় দালালদের মাধ্যমে মাসে ৪০-৫০ হাজার টাকা বেতনে ভিয়েতনামের বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ হয়েছে বলে প্রলোভন দেখায়।

দালালদের প্রতারণার কৌশল সম্পর্কে র‌্যাবের এ কর্মকর্তা বলেন, বেশি বেতনে প্রলুব্ধ হয়ে সাধারণ লোকজন ভিয়েতনাম যেতে আগ্রহ দেখান। এ ক্ষেত্রে ভিয়েতনাম যেতে ইচ্ছুক প্রতিজনের কাছ থেকে চার লাখ টাকা করে নেয়া হয়।

টাকার বিনিময়ে ওই ব্যক্তিদের পাসপোর্ট বানানো হয় ও পাসপোর্টের তথ্যগুলো ভিয়েতনামের দালালদের কাছে পাঠানো হয়। ভিয়েতনামের দালালরা পাসপোর্টের তথ্য অনুযায়ী অফার লেটার (ভিয়েতনামের ভাষায়) বাংলাদেশের এজেন্সিগুলোতে পাঠিয়ে দেয়।

অফার লেটারের মাধ্যমে ভিয়েতনাম অ্যাম্বাসি থেকে ভিসা সংগ্রহ করা হয়। সাধারণত বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে ভিয়েতনাম সরকার স্বল্পমেয়াদে (সর্বোচ্চ এক বছরের জন্য) বিনিয়োগকারীকে ডিএন ভিসা দিয়ে থাকে।

ডিএন ভিসা প্রসঙ্গে তিনি বলেন, ডিএন ভিসায় ভিয়েতনামে প্রবেশ করার ক্ষেত্রে নগদ অর্থ নিয়ে যেতে হয়। এরই ধারাবাহিকতায় উপরোক্ত প্রতিষ্ঠানগুলো প্রত্যেক অভিবাসীকে দুই হাজার মার্কিন ডলার নিয়ে যেতে বাধ্য করে। এরপর বাংলাদেশি দালালদের মাধ্যমে তাদের বিএমইটি কার্ড দেয়া হয়।

প্রসঙ্গত, দাগনভূঞা উপজেলার রাজাপুর ইউনিয়নের গণিপুর গ্রামের বাহার মেম্বারের ভাতিজা ঢাকায় জেকে ট্রাভেলসের মালিক কামাল ও জামাল দুই ভাইকে ৮ জুলাই ভোররাতে নিজ বাড়ি থেকে র‌্যাব-৩ আটক করে ঢাকা নিয়ে যায়।

স্থানীয়রা জানান, ভিয়েতনাম ও ব্রুনাইসহ বিভিন্ন দেশে অবৈধভাবে লোক পাঠানোর কথা বলে নানা প্রতারণার মাধ্যমে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়ে রাতারাতি অঢেল সম্পদের মালিক বনে যান কামাল-জামাল দুই ভাই। স্থানীয় লোকজন জানান, গত দু’বছর আগেও যাদের নুন আনতে পান্তা ফুরাত অবস্থা সেই কামাল-জামালের হঠাৎ ‘বড়লোক’ হয়ে ওঠার বিষয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

তারা কী এমন আলাদীনের চেরাগ হাতে পেলেন সেটাই সবার প্রশ্ন। গত দু’বছরে তারা কয়েক কোটি টাকার সম্পদের মালিক হয়েছেন। ঢাকায় ফ্ল্যাট, ফেনীতে বাড়ি, রাজাপুর বাজারে দেড় কোটি টাকার জায়গা কিনে সেখানে দুই কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক মার্কেট নির্মাণ, দামি গাড়ি ছাড়াও গ্রামে, ফেনী শহর ও ঢাকায় কয়েক কোটি টাকার জমির মালিক হয়েছেন বলে প্রকাশ।

গত দু’মাস আগে গ্রামের বাড়িতে প্রাসাদোপম একটি ভবনের নির্মাণ কাজ শুরু করে এলাকায় দুই ভাইয়ের রাজকীয় চলাফেরা সবার নজর কেড়েছে।

সূত্র যুগান্তর

(আমার বাংলাদেশ/কা–আহমেদ/প/ম )

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

 

 

The post দুই ভাইয়ের প্রতারণায় শিকার হয়ে ২৭ বাংলাদেশি কারাগারে appeared first on AmarBangladeshbd.com.

]]>
১৫ লাখ প্রবাসী মধ্যপ্রাচ্য থেকে দেশে ফিরছেন http://amarbangladeshbd.com/covernews/180585 Sun, 12 Jul 2020 06:00:28 +0000 http://amarbangladeshbd.com/?p=180585 আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :কভিড-১৯ মহামারী সৃষ্ট অর্থনৈতিক ও শ্রম সংকটের ফলে মধ্যপ্রাচ্যের অন্যতম দেশ সৌদি আরব, কুয়েত, কাতার ও ইউএই (দুবাই-আবুধাবি) থেকে কমপক্ষে ১৫ লাখ বাংলাদেশী শ্রমিককে ফেরত পাঠানোর শঙ্কা প্রকাশ করছেন দেশগুলোতে... বিস্তারিত »

The post ১৫ লাখ প্রবাসী মধ্যপ্রাচ্য থেকে দেশে ফিরছেন appeared first on AmarBangladeshbd.com.

]]>
আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :কভিড-১৯ মহামারী সৃষ্ট অর্থনৈতিক ও শ্রম সংকটের ফলে মধ্যপ্রাচ্যের অন্যতম দেশ সৌদি আরব, কুয়েত, কাতার ও ইউএই (দুবাই-আবুধাবি) থেকে কমপক্ষে ১৫ লাখ বাংলাদেশী শ্রমিককে ফেরত পাঠানোর শঙ্কা প্রকাশ করছেন দেশগুলোতে থাকা বাংলাদেশ দূতাবাস, প্রবাসী বাংলাদেশী ও অভিবাসন বিশ্লেষকরা। তবে এখনই তাদের ফেরত পাঠানো হবে এমন কিন্তু নয়। ১ থেকে ৩ বছরের মধ্যে শ্রমিকদের ফেরত পাঠানোর পরিকল্পনা নেয়া হয়েছে।

বিদেশী অভিবাসী কর্মীর তালিকার মধ্যে ‘ফ্রি ভিসার’ নামে যাওয়া বাংলাদেশী কর্মীর সংখ্যাও কম নয়। অর্থনৈতিক মন্দার প্রভাব এবং করোনার কারণে শ্রমিকদের ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে নিজ নিজ দেশগুলোর সরকার।

গতকাল শনিবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, কুয়েত সরকার দেশে অভিবাসীদের সংখ্যা কমিয়ে আনতে একটি প্রবাসী কোটা বিল প্রণয়ন করেছে। স্থানীয় পত্রিকায় প্রকাশিত খবরের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, ওই খসড়া আইনে বাংলাদেশী অভিবাসী শ্রমিকদের জন্য মাত্র ৩ ভাগ কোটা প্রস্তাব করা হয়েছে। এই আইন পাস হলে দেশটিতে অবস্থানরত আড়াই লাখের বেশি অভিবাসীকে দেশে ফেরত আসতে হতে পারে বলে আশঙ্কা সংশ্লিষ্টদের।

কুয়েতের জনসংখ্যা ৪৩ লাখ, এর মধ্যে ৩০ লাখ অভিবাসী। শতাংশের হিসাবে যা প্রায় ৭০ ভাগ। কুয়েতের জনসংখ্যার ৭০ ভাগ অভিবাসী হওয়ায় দেশটির সরকার সম্প্রতি উদ্যোগ নিয়েছে অভিবাসীর সংখ্যা পর্যায়ক্রমে ৩০ শতাংশে নামিয়ে আনতে যাতে জনতাত্ত্বিক ভারসাম্য রক্ষা করা যায়। এ লক্ষ্যে কুয়েত পার্লামেন্টের একটি কমিটি সম্প্রতি এ সংক্রান্ত খসড়া কোটা বিল অনুমোদন করে। প্রস্তাবিত বিল আইনে পরিণত হলে আড়াই লাখেরও বেশি বাংলাদেশীকে ফেরত পাঠানো হবে। সেখানে বিভিন্ন দেশের অভিবাসীকে কোটায় ভাগ করে ফেরত পাঠানোর প্রস্তাব রাখা হয়েছে।

গতকাল কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এস এম আবুল কালামের সাথে যোগাযোগ করা হলে তিনি এ সংক্রান্ত একটি প্রতিবেদন স্থানীয় পত্রিকায় প্রকাশিত হয়েছে বলে উল্লেখ করেন।

এক প্রশ্নের জবাবে দেশের একটি জাতীয় দৈনিককে বলেন, অভিবাসী শ্রমিকদের ফেরত পাঠাতে কুয়েত সরকারের পক্ষ থেকে একটি টেকনিক্যাল কমিটি করা হয়েছে বলে শুনেছি। তবে কতসংখ্যক বাংলাদেশীকে ফেরত পাঠানোর পরিকল্পনা তারা করছে সেটি আমরা আগেভাগে কিভাবে বলব? কুয়েত সরকার এখনো তো আমাদের অফিসিয়ালি এ বিষয়ে কিছুই জানায়নি, যা বলা হচ্ছে তা পত্রিকার খবর।

অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, পত্রিকার প্রতিবেদনে কুয়েত থেকে প্রবাসী বাংলাদেশীসহ বিপুলসংখ্যক শ্রমিক ফেরত যাবে বলা হয়েছে। তবে আমার মনে হচ্ছে বিদেশী শ্রমিকের ওপর কুয়েত অনেকটাই নির্ভরশীল। বর্তমানে কুয়েতে ক্লিনিং ও ড্রাইভার পদে যেসব বিদেশী কাজ করছে সেসব পদে কি কুয়েতিরা চাকরি করবে?

আমার মনে হয় করবে না। তবে বিদেশী শ্রমিকদের ফেরত পাঠানোর সংবাদ পত্রিকায় আসার পর অনেক বাংলাদেশী আতঙ্কে আছেন বলে জানান তিনি। যারা ছুটিতে যেত তারাও আর এখন যেতে চাচ্ছে না। রাষ্ট্রদূত বলেন, এ পর্যন্ত অবৈধ শ্রমিক মিলিয়ে ৫ হাজারের মতো কর্মী কুয়েত থেকে বাংলাদেশে চলে গেছে। এর মধ্যে কারাবন্দী বাংলাদেশীও রয়েছে।

এর আগে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ বলেছিলেন, করোনা মহামারীতে অর্থনৈতিক মন্দা ও দিন দিন তেলের দাম কমে যাওয়ার কারণে আগামী ৩ থেকে ৫ বছরের মধ্যে সৌদি আরব থেকে ১০ লাখের মতো বাংলাদেশী শ্রমিককে ফেরত যেতে হতে পারে।

ফেরত পাঠানোর আরো একটি কারণ হিসেবে তিনি বলেছিলেন, সৌদি সরকার ৭০ ভাগ বিদেশী অভিবাসীকে ফেরত পাঠিয়ে সেখানে দেশের নাগরিকদের কর্মসংস্থানের সুযোগ তৈরির নীতি গ্রহণ করেছে। দেশটিতে বর্তমানে ২২ লাখ প্রবাসী বাংলাদেশী রয়েছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৬ সালে প্রণীত সৌদিকরণ নীতি বাস্তবায়নে কর্তৃপক্ষ বিদেশী কর্মীদের সাথে থাকা পরিবারের সদস্যদের জন্য মাসিক ফি ধার্য করেছে এবং ইকামা বা দেশটিতে থাকার অনুমতির জন্য ফি বাড়িয়ে দিচ্ছে। সম্প্রতি তেলের দাম রেকর্ড পরিমাণ কমে যাওয়ায় সৌদি আরবের উন্নয়ন কাজের গতি কমে যাবে। অনেক প্রকল্পের কাজ বিলম্বিত হবে বা স্থগিত হতে পারে। ভবিষ্যতে বাংলাদেশী শ্রমিকদের ফেরত আসার কারণ হিসেবে দেশটিতে যন্ত্রের ওপর নির্ভরশীলতা বৃদ্ধি এবং দক্ষ শ্রমিকের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে মন্ত্রণালয়ে একটি প্রতিবেদন পাঠিয়েছে বাংলাদেশ দূতাবাস। দেশটির পরিচ্ছন্নতা কাজে নিয়োজিত ৭০ থেকে ৮০ শতাংশ কর্মী বাংলাদেশী এবং আগামী কয়েক বছরের মধ্যে তাদের বেশির ভাগকেই আর প্রয়োজন হবে না সৌদি আরবের।

শুধু সৌদি আরব বা কুয়েত নয় একইভাবে কাতার সংযুক্ত আরব আমিরাত থেকেও লক্ষাধিক শ্রমিককে দেশে ফেরত পাঠানোর পরিকল্পনা চূড়ান্ত করেছে দেশগুলোর সরকার।

গতকাল অভিবাসন বিশেষজ্ঞ জয়নাল আবেদিন জাফরের কাছে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে শ্রমিকদের ফেরত পাঠানোর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমার জানা মতে সৌদি আরব, কুয়েত কাতার ও দুবাই থেকে দেড় মিলিয়ন (১৫ লাখ) বাংলাদেশীকে ফেরত আসতে হতে পারে। এর মধ্যে ২-৩ লাখ ফ্রি ভিসার নামে যাওয়া শ্রমিক রয়েছে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, সৌদি আরবে যেসব প্রজেক্টের মেয়াদ ৩ বছর আগে শেষ হয়েছে সেই প্রজেক্টগুলোকে সরকার আর প্রায়োরিটি দেবে না। তিনি উদাহরণ দিয়ে বলেন, একটি এগ্রিকালচারাল প্রজেক্ট তিন বছর ধরে চলছে। তারা চিন্তা করছে এভাবে আর এই প্রজেক্ট রাখা ঠিক হবে না। মেইনটেন্যান্সের জন্য তারা ১০ ভাগ লোক রাখবে। আর ৯০ ভাগ বিদায় করে দেবে।

এদিকে গেল মাসে জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা- আইওএম’র গবেষণা অনুযায়ী, দক্ষতার অভাব এবং স্বল্প অর্থনৈতিক জ্ঞান অভিবাসীদের বিপদাপন্ন করে তুলছে। ফলে কভিড-১৯ মহামারী সৃষ্ট অর্থনৈতিক ও শ্রম সংকটের ফলে হাজার হাজার অভিবাসী কর্মী বছর শেষে দেশে ফিরে আসবেন বলে ধারণা করা হচ্ছে।

সংস্থাটির বিজ্ঞপ্তিতে বলা হয়, মন্দা সংক্রান্ত কারণে চাকরিতে ছাঁটাইয়ের ফলে শুধু রেমিটেন্স গ্রহণকারী পরিবারগুলোই নয়, প্রভাবিত হবে তাদের কমিউনিটিও।

(আমার বাংলাদেশ/কাআহমেদ// )

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

The post ১৫ লাখ প্রবাসী মধ্যপ্রাচ্য থেকে দেশে ফিরছেন appeared first on AmarBangladeshbd.com.

]]>
আল জাজিরায় প্রচারিত অনুসন্ধানী প্রতিবেদন নিয়ে তোলপাড় চলছে মালয়েশিয়ায় http://amarbangladeshbd.com/covernews/180460 Sat, 11 Jul 2020 10:19:27 +0000 http://amarbangladeshbd.com/?p=180460 আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :আল জাজিরায় প্রচারিত একটি অনুসন্ধানী প্রতিবেদন নিয়ে তোলপাড় চলছে মালয়েশিয়ায়। লকডআপ ইন মালয়েশিয়ান লকডাউন-১০১ ইস্ট-শীর্ষক ওই প্রতিবেদনে মালয়েশিয়ায় থাকা প্রবাসী শ্রমিকদের প্রতি লকডাউন চলাকালে দেশটির সরকারের নিপীড়নমূলক আচরণ উঠে এসেছে।... বিস্তারিত »

The post আল জাজিরায় প্রচারিত অনুসন্ধানী প্রতিবেদন নিয়ে তোলপাড় চলছে মালয়েশিয়ায় appeared first on AmarBangladeshbd.com.

]]>
আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :আল জাজিরায় প্রচারিত একটি অনুসন্ধানী প্রতিবেদন নিয়ে তোলপাড় চলছে মালয়েশিয়ায়। লকডআপ ইন মালয়েশিয়ান লকডাউন-১০১ ইস্ট-শীর্ষক ওই প্রতিবেদনে মালয়েশিয়ায় থাকা প্রবাসী শ্রমিকদের প্রতি লকডাউন চলাকালে দেশটির সরকারের নিপীড়নমূলক আচরণ উঠে এসেছে।

মালয়েশিয়ায় লেখাপড়া করতে যাওয়া রায়হান কবির নামের এক বাংলাদেশি এই নিপীড়নের প্রতিবাদ করেন।

মালেয়েশিয়ার বন্দিশালায় থাকা তার এক বন্ধুর খোঁজও নিতে যান তিনি। কিন্তু আলজাজিরার প্রতিবেদন দেখে এখন রায়হান কবিরকেও খুঁজছে মালয়েশিয়ার পুলিশ।

তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাও জারি হয়েছে। তাকে ধরিয়ে দিতে দেশটির ইমিগ্রেশন বিভাগ ও পুলিশের আইজি গণমাধ্যমে বিবৃতি দিয়েছেন।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগ জানিয়েছে, রায়হান কবিরের সর্বশেষ অবস্থান কোথায় ছিল সেই তথ্য জানিয়ে তার সম্পর্কে তথ্য জানাতে জনগণের প্রতি আহ্বান জানানো হয়েছে। রাষ্ট্রীয় বার্তা সংস্থা বারনামার এক প্রতিবেদনে এসব কথা জানানো হয়েছে।

রায়হান কোনো অপরাধ করেননি। তিনি বৈধভাবে সেখান থাকছেন। অথচ এমনভাবে মালয়েশিয়া বিজ্ঞপ্তি দিয়ে তাকে খুঁজছে যেন সে বড় অপরাধী।

অবশ্য ক্ষোভের কারণটা শুধু রায়হান নয়। গত ৩ জুলাই আল-জাজিরার ইংরেজি অফিসিয়াল ইউটিউব চ্যানেলে প্রতিবেদনটি প্রকাশের পর থেকে দেশটির স্থানীয় নাগরিকরাও সরব হয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, মালয়েশিয়া সরকার মুভমেন্ট কনট্রোল অর্ডার (এমসিও) এর মাধ্যমে মহামারির সময়ে অভিবাসীদের প্রতি বৈষম্যমূলক আচরণ করছে। আল জাজিরার প্রতিবেদনে অভিবাসীদের প্রতি মালয়েশিয়ার নিপীড়েনের যে ছবি উঠে এসেছে সেটা তো কোনো সভ্যতার পরিচায়ক নয়। মালয়েশিয়া সবসময় এই অবস্থাটা লুকাতে চেয়েছে। আর তাই তারা এখন বলছে, দেশের ভাবমূর্তি বিনষ্টকারী বিদেশি নাগরিকদের বৈধতা বাতিল করে বের করে দেওয়া হবে।

দেশটির ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক খায়রুল দাজাইমি দাউদ গতকাল সংবাদ সম্মেলন করে এই হুমকি দিয়েছেন। তিনি বলেছেন, মালয়েশিয়ার ভাবমূর্তি নষ্ট করার লক্ষ্যে আল জাজিরায় যারা বিবৃতি দিয়েছেন সেটি সঠিক প্রমাণিত না হলে তাদের দেশ ত্যাগ করতে হবে। তিনি বলেছেন, মালয়েশিয়া থাকা সকল বিদেশি বিশেষত দীর্ঘমেয়াদি পাসধারী যেমন: স্টুডেন্ট পাস, অস্থায়ী কর্মসংস্থান পাস, আবাসিক পাস এবং অন্যদের বক্তব্য দেওয়ার সময় সাবধান হতে হবে।

অন্যদিকে আল জাজিরার প্রতিবেদনে উল্লেখ করা তথ্য ভিত্তিহীন দাবি করে কাতারভিত্তিক টিভি চ্যানেলটিকে মালয়েশিয়া জনগণের কাছে ক্ষমা চাওয়ারও আহ্বান জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব।

আলজাজিরায় সেই প্রতিবেদনটিতে কী ছিল? সেখানে দেখানো হয়েছে কর্মহীন ও খাবার সংকটে থাকা অভিবাসী শ্রমিকদের মানবাধিকার লঙ্ঘন করে তাদের ঘর থেকে টেনে-হিঁচড়ে ডিটেনশন ক্যাম্পে নিয়ে যাওয়া হচ্ছে। অভিবাসী নারীদের তাদের ছোট ছোট শিশুদের থেকে আলাদা করে মারধর করা হচ্ছে।

অভিবাসীদের প্রতি বিশেষত বাংলাদেশি অভিবাসীদের প্রতি মালয়েশিয়ার আচরণ বেশ হতাশাজনক। ১৬টি দেশের প্রায় ৩০ লাখ শ্রমিক মালয়েশিয়ায় কাজ করেন। তাঁদের মধ্যে সবচেয়ে দুরবস্থায় থাকেন বাংলাদেশিরা।

এশিয়ার অন্যতম সমৃদ্ধ দেশ মালয়েশিয়া। রাস্তার দুই পাশে আকাশছোঁয়া সব অট্টালিকা, অসংখ্য ফ্লাইওভার, প্রশস্ত সব সড়ক দেখে মুগ্ধ হতে হয়। দেশটিতে অধিকাংশ বাংলাদেশি শ্রমিকের দিনের বেশির ভাগ সময় কাটে কর্মক্ষেত্রে। সকাল থেকে সন্ধ্যা, কখনো কখনো রাত পর্যন্ত তারা কাজ করেন। এরপর কারখানার পেছনে বস্তির মতো অন্ধকার কতগুলো খুপরি ঘরে রাত কাটান তারা। থাকার ঘরগুলো দেখলে মনে হবে, কোনো উদ্বাস্তু শিবির কিংবা বন্দিশালার প্রকোষ্ঠ। আর যারা অনিয়মিত বা কাগজপত্র নেই তাদের তো আতঙ্কের শেষ নেই।

যতবার মালয়েশিয়ায় কাজ করতে গিয়েছি সবসময় শুনতে হয়েছে বিপুল সংখ্যক লোকের কাগেজপত্র ঠিক নেই। এর একটা বড় কারণ নিয়োগকর্তারা সেগুলো যথাসময়ে করে না। আবার অনেকে মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরে থাকেন। ফলে এই বাংলাদেশিদের সবসময় পুলিশের ভয়ে থাকতে হয়। মালয়েশিয়ার অভিবাসন পুলিশ যখন তখন বিভিন্ন এলাকায় অভিযান চালায়। যাকে-তাকে ধরে নিয়ে যায়। তাদের ভয়ে ছাদ থেকে লাফ দিয়ে অনেকের হাত-পাও ভেঙেছে।

মালয়েশিয়া প্রবাসীদের কাছে ভয়াবহ আতঙ্কের নাম রতান (বেত মারা)। গা শিউরে ওঠে রতানের বর্ণনা শুনে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ‘এ ব্লো টু হিউম্যানিটি: টর্চার বাই জুডিশিয়াল ক্যানিং ইন মালয়েশিয়া’ শীর্ষক একটি প্রতিবেদনে বলেছে, ক্যাম্প বা কারাগারে ৫০ থেকে ৬০ জনকে একসঙ্গে রেখে মধ্যযুগীয় কায়দার বেত মারা হয়। চার ফুট লম্বা ও এক ইঞ্চি মোটা এই বেতের প্রচণ্ড এক আঘাতেই অধিকাংশ মানুষ অজ্ঞান হয়ে যায়। শরীরের চামড়া কেটে যায়, রক্ত জমাট বেঁধে যায়। জ্ঞান ফেরে ১২ থেকে ৪৮ ঘণ্টা পর। অসংখ্য বাংলাদেশি এই নির্যাতনের শিকার।

মালয়েশিয়ার মানবাধিকার সংস্থাগুলো বলছে, বাংলাদেশিদের অন্যায়ভাবে এই বেত মারা হচ্ছে। খুন, ধর্ষণসহ মোট ৬৬ ধরনের অপরাধের শাস্তি হিসেবে বেত মারা হয়। ভিসার মেয়াদ শেষ হলে বা অতিরিক্ত সময় থাকার কারণে বেত মারা যায় না। কিন্তু বাংলাদেশিদের ক্ষেত্রে সেটা মানা হয় না।

অভিবাসীদের কীভাবে অসম্মান করা হয় আল জাজিরার প্রতিবেদনে তা দেখানো হয়েছে। এই যে গরু-ছাগলের মতো লোকজনকে টেনে নেওয়া সেটা কিন্তু নতুন নয়। ২০১৫ সালে আমার চোখের সামনেই এই ঘটনা ঘটেছে। মনে আছে, দেশে পাঠানোর জন্য কুয়ালালামপুরের আন্তর্জাতিক বিমানবন্দরের সামনের ফুটপাতে ৯৪ বাংলাদেশিকে খালি পায়ে গেঞ্জি পরিয়ে বসিয়ে রাখা হয়েছিল ঢাকা পাঠানোর জন্য। তাদের সবার হাতে ছিল শিকল।

পরপর দুদিন এমন ঘটনা দেখি। শুধু ফুটপাতে নয়, পরদিন গেঞ্জি-লুঙ্গি পরা মানুষগুলোকে দেখি খালি পায়ে হাত শিকল বেঁধে এমনভাবে নেওয়া হচ্ছে। বিমানবন্দরে নানা দেশের মানুষ সেদিন বিস্ময় নিয়ে এই বাংলাদেশিদের দেখছিলেন। অভিবাসনের কোনো আইনেই এভাবে শিকল পরানোর নিয়ম নেই। কিন্তু বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা এ নিয়ে কোনো কথা বলেননি। গণমাধ্যমে ছবি ও প্রতিবেদন প্রকাশের পর বিমানবন্দরে শিকল পরানো বন্ধ হয়।

আল জাজিরার প্রতিবেদনে বন্দিশিবিরগুলোর চিত্র কিছুটা দেখানো হয়েছে। মালয়েশিয়ার বিভিন্ন বন্দিশিবির ও কারাগারে সবসময় এক দেড় হাজার বাংলাদেশি থাকে। এদের বেশির ভাগই অবৈধভাবে অবস্থানের কারণে গ্রেপ্তার হন। গত এক দশকে অন্তত এক লাখ বাংলাদেশি এই বন্দিশিবিরে ছিলেন। সাজা খেটে দেশে ফেরা বাংলাদেশিরা প্রায়ই অভিযোগ করেন, ক্যাম্পগুলোতে বাংলাদেশিদের ওপর নির্যাতন করা হয়। ক্যাম্পে অনেক বাংলাদেশি মারা যান। এবার যেমন সেখানে করোনা ছড়িয়েছে।

মালয়েশিয়ায় থাকা যে কোনো বোধসম্পন্ন বাংলাদেশি এসবের প্রতিবাদ করবে। রায়হান কবির আল জাজিরায় সেভাবেই প্রতিবাদ করেছিলেন। কিন্তু এখন তাকে ধরার জন্য মালয়েশিয়ার কর্তৃপক্ষ উঠে পড়ে লেগেছে। আল জাজিরা থেকে ছবি নিয়ে মালয়েশিয়ার গণমাধ্যমসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে পুলিশ বলছে তার খোঁজ দিতে। তাকে যেকোনো সময় গ্রেপ্তার করা হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

রায়হান এবং দেশে থাকা তার অসুস্থ মা, বাবাসহ সবাই এখন দুশ্চিন্তায় আছেন। তারা বলছেন, রায়হান তো কোনো অপরাধ করেনি। কেন তাহলে তাকে গ্রেপ্তারের জন্য পরোয়ানা জারি করা হবে?

মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিরা বলছেন, রায়হান কবির তো দাগী অপরাধী নন। তিনি শুধু টেলিভিশনে সাক্ষাৎকার দিয়েছেন। তিনি যা দেখেছেন সাক্ষাতকারে সেটাই বলেছেন। তাহলে তাকে কেন গ্রেপ্তার করা হবে? কেন দাগী আসামির মতো ছবি প্রকাশ করে তাকে খুঁজতে হবে। এটা পুরো বাংলাদেশের অপমান। অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ঘটনার প্রতিবাদ করছেন। আমি মনে করি শুধু সাধারণ প্রবাসী নয়, মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাস, ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সব প্রবাসী এবং পুরো বাংলাদেশের রায়হানের পাশে থাকা উচিত

(আমার বাংলাদেশ/কাআহমেদ// )

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

The post আল জাজিরায় প্রচারিত অনুসন্ধানী প্রতিবেদন নিয়ে তোলপাড় চলছে মালয়েশিয়ায় appeared first on AmarBangladeshbd.com.

]]>
মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে ফিরেছেন প্রায় আড়াই লাখ কর্মী http://amarbangladeshbd.com/covernews/180291 Fri, 10 Jul 2020 06:12:05 +0000 http://amarbangladeshbd.com/?p=180291 আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক  মহামারী করোনার কারণে বিমান চলাচল বন্ধ, তবু এর মধ্যেই সব হারিয়ে দেশে ফিরতে হয়েছে ২৩ হাজারের বেশি প্রবাসী কর্মীকে। সব মিলে করোনার প্রাদুর্ভাব শুরু পর থেকে দেশে ফিরেছেন প্রায়... বিস্তারিত »

The post মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে ফিরেছেন প্রায় আড়াই লাখ কর্মী appeared first on AmarBangladeshbd.com.

]]>
আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক  মহামারী করোনার কারণে বিমান চলাচল বন্ধ, তবু এর মধ্যেই সব হারিয়ে দেশে ফিরতে হয়েছে ২৩ হাজারের বেশি প্রবাসী কর্মীকে। সব মিলে করোনার প্রাদুর্ভাব শুরু পর থেকে দেশে ফিরেছেন প্রায় আড়াই লাখ কর্মী।

অর্থনৈতিক সঙ্কটের কারণে বাংলাদেশি কর্মীদের ফিরিয়ে আনতে চাপ দিচ্ছে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ। বিমান চলাচল শুরু হলে এ সংখ্যাটা আশঙ্কাজনকহারে কয়েকগুণ বেড়ে যাবে বলে মনে করছেন অভিবাসন বিশেষজ্ঞরা। তবে, সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, অন্তত ৬ মাস তাদের রাখতে সংশ্লিষ্ট দেশগুলোকে চিঠি দেয়া হয়েছে। তাদের জন্য গঠন করা হয়েছে ২ কোটি টাকার বিশেষ ফান্ডও।

তারা ফিরছেন, একরাশ হতাশাকে সঙ্গী করে। সামনে অনিশ্চিত ভবিষ্যৎ। করোনা পরিস্থিতি জীবীকার নিদারুণ এক সঙ্কটে ফেলছে এসব প্রবাসী কর্মীকে।

ভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর বিভিন্ন দেশের সঙ্গে বিমান চলাচল বন্ধের আগ পর্যন্ত ফেব্র্রুয়ারি-মার্চ মাসে দেশে ফিরেছেন সাড়ে ৪ লাখ বাংলাদেশি। এদের মধ্যে প্রবাসী কর্মী আছেন ২ লাখের বেশি। তাদের অনেকে ছুটিতে এসে আর ফিরতে পারছেন না। তবে, বিমান চলাচল বন্ধের পরও অনেক দেশ বিশেষ বিমানে পাঠিয়ে দিচ্ছে বাংলাদেশি শ্রমিকদের।

বিষয়টি নিয়ে বুধবার সংসদে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মধ্যপ্রাচ্যের দেশসমূহ থেকে প্রবাসী শ্রমিকদের ফিরিয়ে নিয়ে আসার জন্য কূটনৈতিক চাপ অব্যাহত আছে। তবে আমাদের সরকার বিভিন্নমুখী পদক্ষেপ গ্রহণ করেছে।

পররাষ্ট্রমন্ত্রী বলছেন, সংশ্লিষ্ট দেশগুলোতে কথা হয়েছে তাদের।পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেন, আমি সবার থেকে কথা বলেছি। আগমী ছয় মাস তাদের রাখেন। চাকরি থেকে বের করে দিবেন না। আমরা প্রবাসী কল্যাণে ২’শ কোটি টাকার ফান্ড করছি।

তবে, সব দেশের সঙ্গে বিমান চালু হলে তখনকার চিত্রটা আশঙ্কাজনক হতে পারে বলে মনে করছেন অভিবাসন বিশেষজ্ঞরা।

ব্র্যাকের অভিবাসন বিভাগের প্রধান শরিফুল হাসান বলেন, সংকট আসলে কতটা হবে তা সামনের দিনগুলোতে সুনির্দিষ্ট বলা সম্ভব। সবকিছু মিলে করোনার কারণে অভিবাসন খাত সংকটের মধ্যে। সামনের দিনগুলোতে পরিস্থিতি স্বাভাবিক করতে হলে কূটনৈতিক সম্পর্ক জোরদার করতে হবে।

(আমার বাংলাদেশ/কাআহমেদ// )

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

 

 

The post মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে ফিরেছেন প্রায় আড়াই লাখ কর্মী appeared first on AmarBangladeshbd.com.

]]>
যুক্তরাজ্যের টাওয়ার হ্যামলেটসে ক্রেইন ধ্বসে মহিলার মর্মান্তিক মৃত্যু http://amarbangladeshbd.com/covernews/180128 Thu, 09 Jul 2020 10:33:10 +0000 http://amarbangladeshbd.com/?p=180128 আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :টাওয়ার হ্যামলেটসের বো এলাকার গেইল স্ট্রীটে একটি ক্রেইনের চাপায় ১ জন নিহত এবং চার জন আহত হয়েছেন। নিহত মহিলার বয়স ২০ বছর। আহতের মধ্যে দুজন আশঙ্কানজক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। বুধবার... বিস্তারিত »

The post যুক্তরাজ্যের টাওয়ার হ্যামলেটসে ক্রেইন ধ্বসে মহিলার মর্মান্তিক মৃত্যু appeared first on AmarBangladeshbd.com.

]]>
আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :টাওয়ার হ্যামলেটসের বো এলাকার গেইল স্ট্রীটে একটি ক্রেইনের চাপায় ১ জন নিহত এবং চার জন আহত হয়েছেন। নিহত মহিলার বয়স ২০ বছর। আহতের মধ্যে দুজন আশঙ্কানজক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

বুধবার বিকেল আনুমানিক ২টা ৪০ মিনিটের দিকে/ ওয়াটস গ্রোভে সোয়ান হাউজিং এসোসিয়েশন এবং এনইউ লিভিংয়ের নির্মানাধীন একটি ভবন থেকে প্রায় ৬৫ ফুট লম্বা ক্রেইনটি পাশের ব্লকগুলোর উপর ধ্বসে পড়ে।

লন্ডন ফায়ার ব্রিগেড জানিয়েছে, ক্রেইনের চাপায় একটি ব্লকের প্রথম তলা থেকে মৃত মহিলাকে উদ্ধার করা হয়।

(আমার বাংলাদেশ/কাআহমেদ// )

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

The post যুক্তরাজ্যের টাওয়ার হ্যামলেটসে ক্রেইন ধ্বসে মহিলার মর্মান্তিক মৃত্যু appeared first on AmarBangladeshbd.com.

]]>
করোনা আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৭ হাজার ছাড়ালো রাশিয়ায় http://amarbangladeshbd.com/covernews/180113 Thu, 09 Jul 2020 10:18:25 +0000 http://amarbangladeshbd.com/?p=180113 আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :রাশিয়ায় গত দুই সপ্তাহ ধরে করোনা সংক্রমণের দৈনিক সংখ্যা ৭ হাজারের নিম্নে রয়েছে। গত ২৪ ঘণ্টায় সেখানে আরো ৬ হাজার ৫০৯ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। এ নিয়ে দেশটিতে... বিস্তারিত »

The post করোনা আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৭ হাজার ছাড়ালো রাশিয়ায় appeared first on AmarBangladeshbd.com.

]]>
আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :রাশিয়ায় গত দুই সপ্তাহ ধরে করোনা সংক্রমণের দৈনিক সংখ্যা ৭ হাজারের নিম্নে রয়েছে। গত ২৪ ঘণ্টায় সেখানে আরো ৬ হাজার ৫০৯ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৭ লাখ ৭ হাজার ছাড়ালো।

রুশ জরুরি টাস্কফোর্স তাদের দৈনিক প্রতিবেদনে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে আরো ১৭৬ জন করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন।

আন্তর্জাতিক জরিপকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৭ হাজার ৩০১ জন। মৃত্যু হয়েছে ১০হাজার ৮৪৩ জনের। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ৮১ হাজার ৩১৬ জন।

বৃহস্পতিবার এক বিবৃতিতে জানানো হয়েছে, এখন পর্যন্ত রাশিয়ায় মোট ২২ মিলিয়ন করোনা পরীক্ষা করানো হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ২ লাখ ৮৮ হাজার পরীক্ষা করানো হয়েছে।

সূত্র- রয়টার্স, তাস নিউজ এজেন্সি

(আমার বাংলাদেশ/কাআহমেদ// )

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

The post করোনা আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৭ হাজার ছাড়ালো রাশিয়ায় appeared first on AmarBangladeshbd.com.

]]>
কুয়েতের নাগরিক হলে পাপুল সাংসদ পদ বাতিল: প্রধানমন্ত্রী http://amarbangladeshbd.com/covernews/180071 Wed, 08 Jul 2020 17:18:15 +0000 http://amarbangladeshbd.com/?p=180071 আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :লক্ষ্মীপুর -২ আসন থেকে নির্বাচিত স্বতন্ত্র সংসদ সদস্য মো. শহীদ ইসলাম (পাপুল) কুয়েতের নাগরিক হলে তার সংসদীয় আসন শূন্য ঘোষণা করা হবে বলে বুধবার জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন,... বিস্তারিত »

The post কুয়েতের নাগরিক হলে পাপুল সাংসদ পদ বাতিল: প্রধানমন্ত্রী appeared first on AmarBangladeshbd.com.

]]>
আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :লক্ষ্মীপুর -২ আসন থেকে নির্বাচিত স্বতন্ত্র সংসদ সদস্য মো. শহীদ ইসলাম (পাপুল) কুয়েতের নাগরিক হলে তার সংসদীয় আসন শূন্য ঘোষণা করা হবে বলে বুধবার জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘শহীদ ইসলাম কুয়েতের নাগরিক কিনা তা নিয়ে আমরা কুয়েত সরকারের সাথে আলোচনা করছি… আমরা বিষয়টি খতিয়ে দেখব। তিনি যদি কুয়েতের নাগরিক হন, তবে তার আসনটি আমাদেরকে শূন্য ঘোষণা করতে হবে। কারণ আইন তার নিজস্ব গতিততে চলবে। আমাদের দেশেও তার (শহীদ ইসলাম) বিরুদ্ধে আমরা তদন্ত শুরু করেছি।’

সংসদে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের শুরু করা এক অনির্ধারিত বিতর্কে অংশ নিয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

এর আগে বিএনপির ওই এমপি কুয়েতে গ্রেপ্তার হওয়া মো. শহীদ ইসলামের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তোলেন।

বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদের উদ্ধৃতি দিয়ে বিএনপির এমপি বলেন, পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছিলেন যে কুয়েত কর্তৃপক্ষ অর্থ পাচার ও মানব পাচারের অভিযোগে ‘স্থানীয় বাসিন্দা’ হিসাবে বাংলাদেশি সাংসদ মো. শহীদ ইসলামকে আটক করেছিল কারণ তিনি কূটনৈতিক বা সরকারি পাসপোর্ট ছাড়াই ওই দেশে অবস্থান করছিলেন।

গত সাধারণ নির্বাচনে স্বতন্ত্র ওই সংসদ সদস্য আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী হলেও লক্ষ্মীপুর-২ আসনে তাকে দেয়া হয়নি উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘ওই আসনটি জাতীয় পার্টির জন্য বরাদ্দ ছিল। পরে তিনি (শহীদ ইসলাম) স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচনে অংশ নেন। জাতীয় পার্টি নোমানকে মনোনয়ন দিলেও তিনি নির্বাচনে অংশগ্রহণ করেননি।’

তিনি বলেন, শহীদ ইসলাম যেকোনোভাবে সংরক্ষিত মহিলা আসন থেকে তার স্ত্রীকে এমপি করেছেন। তবে তিনি আমাদের দলের মনোনীত বা নির্বাচিত সংসদ সদস্য নন।

 (আমার বাংলাদেশ/কাআহমেদ// )

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

The post কুয়েতের নাগরিক হলে পাপুল সাংসদ পদ বাতিল: প্রধানমন্ত্রী appeared first on AmarBangladeshbd.com.

]]>
হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও এমআইটির মামলা”ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে http://amarbangladeshbd.com/covernews/180049 Wed, 08 Jul 2020 16:46:07 +0000 http://amarbangladeshbd.com/?p=180049 আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :বুধবার বোস্টনের ফেডারেল আদালতে এ মামলা করা হয়েছে। মামলায় এই আইনটি কার্যকর করতে ফেডারেল ইমিগ্রেশন কর্তৃপক্ষকে বাধা দেয়ার চেষ্টা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোর দাবি, এই নির্দেশনা প্রশাসনিক কার্যবিধি আইন লঙ্ঘন করেছে।... বিস্তারিত »

The post হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও এমআইটির মামলা”ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে appeared first on AmarBangladeshbd.com.

]]>

আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :বুধবার বোস্টনের ফেডারেল আদালতে এ মামলা করা হয়েছে। মামলায় এই আইনটি কার্যকর করতে ফেডারেল ইমিগ্রেশন কর্তৃপক্ষকে বাধা দেয়ার চেষ্টা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোর দাবি, এই নির্দেশনা প্রশাসনিক কার্যবিধি আইন লঙ্ঘন করেছে। কারণ কর্তৃপক্ষ এই নীতির ন্যায্যতা প্রমাণের জন্য যুক্তিসঙ্গত প্রস্তাব দিতে ব্যর্থ হয়েছেন।

এ বিষয়ে তাত্ক্ষণিকভাবে কোনো মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি ট্রাম্প প্রশাসন।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিপুল সংখ্যক প্রবাসী শিক্ষার্থী পড়াশোনা করছে। মহামারি করোনাভাইরাসের কারণে এসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পড়াশোনা সচল রাখতে অনলাইন ক্লাস নেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত নেয়ায় গত ৬ জুলাই একটি ঘোষণা দেয় মার্কিন প্রশাসন। এতে বলা হয়, যেসব প্রবাসী শিক্ষার্থী অনলাইনে ক্লাস করার সুযোগ পাবে তাদের যুক্তরাষ্ট্র ছাড়তে হবে। অন্যথায় তাদের বাধ্যতামূলকভাবে ফেরত পাঠানো হবে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, তারা গত মার্চ থেকে মার্কিন স্বরাষ্ট্র দফতরের নিয়ম মেনে চলছে। এতে প্রবাসী শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে অবস্থান ও নতুন শিক্ষার্থীদের সেদেশে যাওয়ার অনুমতি দেয় হয়েছে।

এনবিসি নিউজ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রবাসী শিক্ষার্থীদের এফ-১ভিসা দেয়া হয়। তবে যেসব বিশ্ববিদ্যালয় সম্পূর্ণভাবে অনলাইনে চলবে তাদের এফ-১ ভিসা দেয়া হবে না বলে আদেশ জারি করে মার্কিন প্রশাসন। এছাড়া তারা যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ হারাবে বলেও জানানো হয়। তবে এসব মেনে নেয়নি বিশ্ববিদ্যালয়গুলো।

সূত্র- ডন

(আমার বাংলাদেশ/কাআহমেদ// )

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

The post হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও এমআইটির মামলা”ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে appeared first on AmarBangladeshbd.com.

]]>
ট্রাম্পের স্কুল খুলে দেয়ার আহ্বান http://amarbangladeshbd.com/covernews/179982 Wed, 08 Jul 2020 06:47:55 +0000 http://amarbangladeshbd.com/?p=179982 আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের ক্রমাগত ঝুঁকি তাচ্ছিল্য করে যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার স্কুল খুলে দেয়ার ব্যাপারেও জোর দিতে দেখা গেছে তাকে। হোয়াউট হাউসের এক অনুষ্ঠানে তিনি বলেন, আমরা বিদ্যালয়গুলো খুলে... বিস্তারিত »

The post ট্রাম্পের স্কুল খুলে দেয়ার আহ্বান appeared first on AmarBangladeshbd.com.

]]>
আমার বাংলাদেশ অনলাইন ডেস্ক :যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের ক্রমাগত ঝুঁকি তাচ্ছিল্য করে যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার স্কুল খুলে দেয়ার ব্যাপারেও জোর দিতে দেখা গেছে তাকে।

হোয়াউট হাউসের এক অনুষ্ঠানে তিনি বলেন, আমরা বিদ্যালয়গুলো খুলে দিতে চাই। সেজন্য গভর্নর এবং সবাইকে আমরা খুব চাপ দিয়ে যাচ্ছি।-খবর আল-জাজিরা

এসময় ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ও জনস্বাস্থ্যকর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনি কোভিড-১৯ চিকিৎসায় উন্নতির কথা বলছেন এবং ভাইরাসে মৃত্যু কমছে বলেও জোর দাবি করেন। গত মার্চে যুক্তরাষ্ট্রে করোনা মহামারীর প্রাদুর্ভাব শুরু হয়।

এরপর বিভিন্ন রাজ্য ও স্থানে সরকারি-বেসরকারি স্কুলে তার প্রভাব পড়ে। সাড়ে পাঁচ কোটির বেশি শিক্ষার্থীর লেখাপড়া বাধাগ্রস্ত হয়ে পড়েছে।

আগামী বছরে স্কুল কীভাবে খোলা হবে, তা নিয়েই ভাবছে কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবসেবা মন্ত্রী অ্যালেক্স আজার বলেন, আমরা যা জানি, তাতে স্কুলগুলো নিরাপত্তার সঙ্গেই খুলে দিতে পারি।

এদিকে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এক নির্মম মাইলফলক ছুঁয়েছে। মঙ্গলবার দেশটিতে মহামারী সংক্রমণ বেড়ে ৩০ লাখ ছাড়িয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্য পাওয়া গেছে।

এ ছাড়া বিভিন্ন রাজ্যে আক্রান্তের রেকর্ড গড়েছে। আর ফ্লোরিডায় হাসপাতালগুলোতে নিবিড় পরিচর্যা ইউনিটের সংকটের আশঙ্কা করা হচ্ছে।

গত দুই সপ্তাহে অন্তত দুডজন রাজ্যে মহামারীর প্রাদুর্ভাব উদ্বেগজনকহারে বাড়ছে। এতে দেশটির বড় একটি অংশজুড়ে করোনা নিয়ন্ত্রণে ট্রাম্প প্রশাসনের ব্যর্থতারই আভাস দিয়েছে।

মঙ্গলবার ক্যালিফোর্নিয়া, হাওয়াই, আইদাহো, মিসৌরি, মন্টানা, ওকলাহোমা ও টেক্সাসে সংক্রমণের আগের সব রেকর্ড ভেঙেছে।

আর সবচেয়ে বেশি প্রাদুর্ভাব দেখা গেছে টেক্সাস ও ক্যালিফোর্নিয়ায়। এই বড় রাজ্য দুটিতে গড়ে ১০ হাজারের বেশি লোক আক্রান্ত হচ্ছেন। অন্তত ২৪টি রাজ্যে সংক্রমণের হার অস্বাভাবিক হারে বাড়ছে।

কেবল দুই সপ্তাহেই হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দ্বিগুণ হয়ে গেছে। এতে আমেরিকানদের মধ্যে করোনা পরীক্ষার প্রবণতাও বেড়ে গেছে।

হাউসটনে দেখা গেছে, ইউনাইটেড মেমোরিয়াল মেডিকেল সেন্টারে দুই শতাধিক গাড়ি সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে। লোকজনকে সেখানে করোনা পরীক্ষা করতে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

গাড়ি থেকে বের না হয়েই করোনা পরীক্ষা করার সুযোগ নিতে অনেকে রাতে এসেই জায়গা করে নিয়েছেন। ফ্রেড রোস নামের ৩২ বছর বয়সী এক যুবক বলেন, আমার ছোট ভাই করোনায় পজিটিভ এসেছে, তাই আমিও পরীক্ষা করতে এসেছি।

তিনি গাড়িতেই রাত কাটিয়েছেন। বলেন, এখানে প্রচুর লোক রয়েছেন, তাদের করোনা পরীক্ষা করা দরকার। এ ক্ষেত্রে কিছু করার নেই।

(আমার বাংলাদেশ/কাআহমেদ// )

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে(লাইনে) ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করবেন

The post ট্রাম্পের স্কুল খুলে দেয়ার আহ্বান appeared first on AmarBangladeshbd.com.

]]>